বিজ্ঞাপন

প্রথমবারের মতো অনলাইনে বাজটোত্তর সংবাদ সম্মেলন

June 12, 2020 | 3:23 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস পরিস্থিতিতে প্রথমবারের মতো অনলাইনে শুরু হয়েছে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলন। বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২০-২১ অর্থ বছরের বাজেট উত্থাপনের পর রীতি অনুযায়ী এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

শুক্রবার (১২ জুন) বিকেল ৩টার কিছুক্ষণ পর এই সংবাদ সম্মেলন শুরু হয়। সংবাদ সম্মেলনের শুরুতে বক্তব্য রাখেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

অর্থমন্ত্রী তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান। করোনাভাইরাসে যারা মারা গেছেন তাদের প্রতিও শ্রদ্ধা জানান তিনি। যারা আক্রান্ত হয়েছেন তাদের রোগমুক্তি কামনা করেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, ‘এটি স্বাভাবিক সময়ের বাজেট নয়। তবে তা গতানুগতির ধারার বাজেট নয়। ডাটা ছিল না, তথ্য-উপাত্ত ছিল না। নির্ভর করতে হয়েছে অতীতের ওপর। মানুষ কী স্বপ্ন দেখে, তাদের প্রত্যয়, সেগুলো মূল্যায়ন করেছি। দাতাগোষ্ঠী, ইকোনমিক থিংক ট্যাকং, দেশীয় ও বিদেশি থিংক ট্যাংক, সবার মতামত নিয়ে বাজেট করেছি। স্বাভাবিক পথ ছিল রুদ্ধ, ভিন্ন পথে করতে হয়েছে। সে কারণে দেখবেন অসঙ্গতি মনে হতে পারে অনেকের কাছে। কিন্তু এছাড়া উপায় ছিল না। বাজেট না থাকলে কিভাবে টাকা নেবো? তাই বাজেট করতে হয়েছে।’

বিজ্ঞাপন

আ হ ম মোস্তফা কামাল বলেন, ‘এবারের বাজেট আমরা স্বাভাবিক নিয়মে করতে পারিনি। অতীত অর্জন ছিল ভিত্তি। ১০ বছরে সারাবিশ্বে সবার ওপর জিডিপি প্রবৃদ্ধি ছিল ৮ দশমিক ২ শতাংশ। গত ৫ বছরে মাথাপিছু আয় সারাবিশ্বে সেরা। ভারত ও চীন সমান ছিল। এসব অর্জন বিবেচনায় নিয়েছি।’

অর্থমন্ত্রী বলেন, ‘করোনার পর সারাবিশ্ব আমাদের নিয়ে কী ভাবছে, তা বিবেচনায় নিয়েছি। ওয়ার্ল্ড ব্যাংক, আইএমএফ- সবার মতামত নিয়ে বাজেট সাজিয়েছি। যেভাবে সাজিয়েছি, মনে করছি, বাস্তবায়ন করতে সক্ষম হবো।
যেহেতু আইএমএফ বলছে, ২০২০-২১ অর্থবছরে ৯.৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন করব। ভৌত অবকাঠামো তৈরি আছে। তাই ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট বাস্তবায়ন করতে পারব বলে মনে করি।’

বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে দেশের ৫০তম বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ২০২০-২১ অর্থবছরের এই বাজটের সম্ভাব্য আকার ধরা হয়েছে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। সে হিসেবে গত ৪৯ বছরের ব্যবধানে দেশের বাজেটের আকার বাড়ছে ৭২২ গুণ!

বিজ্ঞাপন

টানা তিন মেয়াদে ক্ষমতায় আসা আওয়ামী লীগ সরকারের এটি দ্বাদশ বাজেট।

২০০৯ সালের ১১ জুন দেশের ৩৯তম বাজেট সংসদে উত্থাপন করেছিলেন তৎকালীন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সেটি ছিল এক লাখ কোটি টাকা ছাড়ানো দেশের প্রথম বাজেট। ২০০৯-১০ অর্থবছরের ওই বাজেটের চূড়ান্ত আকার ছিল ১ লাখ ১৩ হাজার ১৭০ কোটি টাকা। এরপর ২০১৩-১৪ অর্থবছরে ২ লাখ কোটি টাকা, ২০১৬-১৭ অর্থবছরে ৩ লাখ কোটি টাকা, ২০১৭-১৮ অর্থবছরে ৪ লাখ কোটি টাকা ও ২০১৮-১৯ অর্থবছরে ৫ লাখ কোটি টাকা ছাড়িয়ে যায় জাতীয় বাজেট।

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন