বিজ্ঞাপন

ইউনাইটেডে আগুনের ঘটনায় কর্তৃপক্ষের চরম গাফিলতি ছিল: পুলিশ

June 12, 2020 | 11:08 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর ইউনাইটেড হাসপাতালের আইসোলেশন ইউনিটে আগুন লেগে পাঁচ জনের মৃত্যুর ঘটনায় হাসপাতাল কর্তৃপক্ষের ‘চরম গাফিলতি’ পেয়েছে পুলিশ। ওই আগুনের ঘটনায় দায়ের করা মামলার অনুসন্ধানে এ বিষয়টি উঠে এসেছে। এরই মধ্যে তদন্ত প্রতিবেদন জমাও দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (১০ জুন) পুলিশের তদন্ত কমিটি ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলামের কাছে প্রতিবেদনটি জমা দেয়। ডিএমপি কমিশনার প্রতিবেদনটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠাবেন।

শুক্রবার (১২ জুন) রাতে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার তথ্য সারাবাংলাকে নিশ্চিত করেছেন ডিএমপি’র গুলশান বিভাগের উপকমিশনার সুদীপ চক্রবর্তী। তিনি বলেন, ইউনাইটেড হাসপাতালে আগুনের ঘটনায় দায়ের করা মামলার অনুসন্ধান চালিয়েছে পুলিশ। অনুসন্ধান শেষে ডিএমপি কমিশনারের কাছে প্রতিবেদন জমা দিয়েছে। পুলিশের অনুসন্ধানে ওই ঘটনায় ইউনাইটেড হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতি পাওয়া গেছে।

তদন্ত প্রতিবেদন সূত্রে জানা গেছে, ভিডিও ফুটেজ ও অন্যান্য আলামত থেকে নিশ্চিত হওয়া গেছে, এসি থেকেই ওই আইসোলেশন ইউনিটে আগুনের সূত্রপাত হয়। আগুন নেভানোর ব্যাপারে হাসপাতাল কর্তৃপক্ষের তেমন উদ্যোগ ছিল না। হাসপাতালে আগুন নেভানোর পর্যাপ্ত সরঞ্জামও ছিল না। এছাড়া বিল্ডিং কোড ও যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন না নিয়েই আইসোলেশন ইউনিট করা হয়েছিল। সেখানে দাহ্য পদার্থও ছিল।

বিজ্ঞাপন

গত ২৭ মে রাত ৯টা ২০ মিনিটের দিকে ইউনাইটেড হাসপাতাল সংলগ্ন (মূল ভবনের বাইরে) করোনা আইসোলেশন ইউনিটে আগুন লাগে। এ ঘটনায় সেখানে থাকা পাঁচ জন রোগীর সবাই মারা যান। এই ঘটনা তদন্তে ফায়ার সার্ভিস ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে পৃথক দু’টি তদন্ত কমিটি গঠন করা হয়।

এ ঘটনায় গত ৩ জুন সন্ধ্যায় রোনাল্ড রিকি গমেজ বাদী হয়ে ইউনাইটেড হাসপাতালের বিরুদ্ধে মামলা দায়ের করেন। তার শ্বশুর ভেরুন অ্যান্থনি পল (৭৪) চিকিৎসাধীন অবস্থায় ইউনাইটেড হাসপাতালের আগুনে মারা গিয়েছিলেন। মামলা দায়েরের ১০ দিনের মাথায় তদন্ত প্রতিবেদন জমা দিলো পুলিশ।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

অগ্নিকাণ্ড বিষয়ে ইউনাইটেড হাসপাতালের ‘বক্তব্য’

ক্ষতিপূরণ চেয়ে ইউনাইটেড হাসপাতালের বিরুদ্ধে রিট

ইউনাইটেড হাসপাতালের এক্সটিংগুইশার ছিল মেয়াদ উত্তীর্ণ

ইউনাইটেড হাসপাতালে আগুন, তদন্ত প্রতিবেদন আগামী সপ্তাহে

বিজ্ঞাপন

আগুনে ৫ রোগীর মৃত্যু: ইউনাইটেড হাসপাতালের বিরুদ্ধে মামলা

ইউনাইটেড হাসপাতালে আগুনের ঘটনায় ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট

ইউনাইটেড হাসপাতালে আগুনের ঘটনা তদন্ত করবে স্বাস্থ্য অধিদফতর

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন