বিজ্ঞাপন

এক ভেন্যুতেই ম্যাচ খেলবে কিংস, নতুন উইন্ডো খুলছে এএফসি

June 13, 2020 | 12:19 am

স্পোর্টস করেসপন্ডেন্ট
ঢাকা: করোনায় স্থগিত হওয়া এএফসি কাপের পরবর্তী ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে খেলার যে সুপারিশ দিয়েছিল ক্লাবগুলো তা মেনে নিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। একটি কেন্দ্রীয় ভেন্যুতে হোম এবং অ্যাওয়ে ম্যাচ খেলবে বসুন্ধরা কিংস। আর খেলোয়াড়দের নতুন চুক্তির আওতায় নিয়ে আসতে নতুন উইন্ডো খুলছে এশিয়ার সর্বোচ্চ ফুটবল অভিভাবক।

বিজ্ঞাপন

আজ শুক্রবার (১৩ জুন) বিবৃতির মাধ্যমে এসব বিষয় নিশ্চিত করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

গত ৫ জুন এএফসি কাপ ২০২০ এর সাউথ জোনের খেলায় অংশগ্রহণকারী দলসমূহের সাথে এএফসি কর্মকর্তাবৃন্দের এক অনলাইন সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভার আলোচনার প্রেক্ষিতে নিম্নোক্ত বিষয়াদী উল্লেখকরত এএফসি আজসংশ্লিষ্ট সকল ফুটবল ফেডারেশন সমূহকে চিঠি পাঠায়।

সেখানে উল্লেখ করা হয়, কোভিড-১৯ পরিস্থিতি পর্যালোচনা করে এএফসি এর আওতাধীন খেলাসমূহ পরিচালনার জন্য একটি নতুন ‘এএফসি ম্যাচ অপারেশন ম্যানুয়াল’ তৈরি করেছে, যা এএফসি চিকিৎসা বিশেষজ্ঞ ও ফিফার মতামতের সমন্বয়ে প্রণয়ন করা হচ্ছে। এএফসি উল্লেখিত ম্যানুয়েলটি জুলাইয়ের মধ্যে প্রকাশ করবে বলে আশাবাদ ব্যক্ত করেছে।

বিজ্ঞাপন

ম্যাচগুলো ‘লজ অব দ্যা গেম ২০২০-২১’ অর্থাৎ ‘লজ অব দ্যা গেম’ এর নতুন এডিশন অনুযায়ী পরিচালিত হবে। একইসাথে উল্লেখ্য যে ফিফার অনুমোদন সাপেক্ষে ‘লজ অব দ্যা গেম’ এর সাময়িকভাবে পরিবর্তিত ‘ল-ত্রি’ আইন অর্থাৎ খেলা চলাকলীন ৫ জন খেলোয়াড়কে বদলী খেলোয়াড় হিসেবে ব্যবহারের আইনটি এএফসি কর্তৃক আয়োজিত খেলায় প্রযোজ্য হচ্ছে।

একটি সেন্ট্রালাইজড বা নিরপেক্ষ ভেন্যুতে অক্টোবর ও নভেম্বরে গ্রুপ পর্বের বাকী ম্যাচগুলা খেলা হবে। আন্তঃ অঞ্চল সেমি ফাইনাল হবে ২৪-২৫ নভেম্বর। আন্তঃ অঞ্চল ফাইনাল হবে ২ ডিসেম্বর। আর এএফসি কাপ ফাইনাল হবে ১২ ডিসেম্বর।

এএফসি কাপ প্রতিযোগিতার গ্রুপ পর্ব এবং নকআউট পর্বের ম্যাচ আয়োজনের লক্ষে নতুন রেজিস্ট্রেশন উইন্ডোটি দেওয়া হবে বলে নিশ্চিত করেছে এএফসি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ১১ মার্চ এএফসি কাপের অভিষেক ম্যাচে মালদ্বীপের ক্লাব টিসি স্পোটর্সকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে বসুন্ধরা কিংস।

সারাবাংলা/জেএইচ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন