বিজ্ঞাপন

বাজেট অধিবেশন রোববার, নাসিমের মৃত্যুতে ফের আসছে মুলতবি

June 13, 2020 | 7:06 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দুদিন মুলতবির পর (১৪ জুন) রোববার বেলা ১১ টায় শুরু হবে বাজেট অধিবেশন। সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের মৃত্যুতে অধিবেশনের শুরুতেই শোক প্রস্তাব উত্থাপন এবং তার ওপর আলোচনা করবেন উপস্থিত সংসদ সদস্যরা। এরপর অধিবেশন মুলতবি করা হবে বলে জানা গেছে। সংসদে রেওয়াজ রয়েছে, চলমান সংসদে কোনো সংসদ সদস্য মারা গেলে তার সম্মানে অধিবেশন মুলতবি করা হয়।

বিজ্ঞাপন

এর আগে বুধবার (১০ জুন) বিকেল ৫টায় বাজেট অধিবেশন শুরু হয়। পরের দিন বৃহস্পতিবার (১১ জুন) বিকেল ৩টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২০-২১ অর্থবছরের বাজেট সংসদে উত্থাপন করেন। এরপর ১২ ও ১৩ জুন সাপ্তাহিক ছুটি থাকায় বাজেট অধিবেশন মুলতবি করা হয়। ১৪ ও ১৫ জুন ২০১৯-২০ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনা এবং সম্পূরক বাজেট পাস করার কথা থাকলেও তা নাও হতে পারে। কারণ শোক প্রস্তাবের পর অধিবেশন মুলতবির বিধান রয়েছে।

সংসদ সচিবালয় সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছ থেকে জানা গেছে, বাজেট অধিবেশন পরিচলনার জন্য একটি ক্যালেন্ডার তৈরি করেছে সংসদ সচিবালয়। সে অনুযায়ী ১৬ ও ১৭ জুন আলোচনা শেষে ১৮-২১ জুন পর্যন্ত অধিবেশন মুলতবি থাকবে। এরপর ২২-২৪ জুন আরও তিনদিন বাজেটের ওপর আলোচনা করে ২৫-২৮ জুন চারদিনের বিরতি দেওয়া হবে।

২৯ জুন সোমবার বাজেটের ওপর সমাপনী আলোচনা হবে। এদিনই পাস হবে অর্থবিল। ৩০ জুন মূল বাজেট ও নির্দিষ্টকরণ বিল পাস হবে। এরপর আরেকটি বিরতি দিয়ে ৮ বা ৯ জুলাই একদিনের জন্য অধিবেশন বসে ওইদিনই সমাপ্তি টানা হবে। ক্যালেন্ডার অনুযায়ী, অধিবেশন শুরু ও বাজেট উত্থাপনের দিন ছাড়া প্রতিদিন সকাল সাড়ে ১০টায় সংসদের বৈঠক বসে। আর তা চলে দুপুর দেড়টা পর্যন্ত।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন