বিজ্ঞাপন

ধর্ম প্রতিমন্ত্রী শেখ আব্দুল্লাহ আর নেই

June 14, 2020 | 12:09 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আব্দুল্লাহ আর নেই। হৃদ রোগে আক্রান্ত হয়ে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) মারা গেছেন তিনি। তার মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হসিনা।

বিজ্ঞাপন

শনিবার (১৩ জুন) রাত ১১টা ৪৫ মিনিটের দিকে প্রতিমন্ত্রীর মৃত্যু হয়েছে বলে সারাবাংলাকে নিশ্চিত করেছেন প্রতিমন্ত্রীর একান্ত সচিব (উপসচিব) খন্দকার ইয়াসির আরেফীন এবং সহকারী একান্ত সচিব শেখ নাজমুল হক সৈকত।

আরও পড়ুন- ধর্ম প্রতিমন্ত্রী শেখ আব্দুল্লাহর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

নাজমুল হক সৈকত সারাবাংলাকে বলেন, শনিবার রাত পৌনে ১২টার দিকে প্রতিমন্ত্রী শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রীর জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন সারাবাংলাকে জানান, দীর্ঘদিন ধরে কিছুটা শ্বাসকষ্টে ভুগছিলেন প্রতিমন্ত্রী। শনিবার রাত ১০টার দিকে শ্বাস-প্রশ্বাসে সমস্যা দেখা দিলে তাকে সিএমএইচে নিয়ে যাওয়া হয়। রাত ১১টা ৪৫ মিনিটে তিনি মারা যান।

ধর্ম প্রতিমন্ত্রীর মৃত্যুকে শোক জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, তার মৃত্যুতে বাংলাদেশের রাজনীতিতে অপূরণীয় ক্ষতি হয়েছে। আওয়ামী লীগ হারালো তৃণমুল থেকে উঠে আসা বঙ্গবন্ধুর আদর্শের একজন পরীক্ষিত সৈনিককে।

শেখ আব্দুল্লাহ’র মৃত্যুতে শোক জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম ও জাহাঙ্গীর কবির নানক। এছাড়া ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তরের সভাপতি শেখ বজলুর রহমান ও সাধারণ সম্পাদক এস এম মান্নান কচিও গভীর শোক প্রকাশ করেছেন। শোক জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বিজ্ঞাপন

আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনি এলাকার (টুঙ্গিপাড়া-কোটালীপাড়া) উন্নয়নে প্রতিনিধির দায়িত্ব পালন করে আসছিলেন শেখ মোহাম্মদ আব্দুল্লাহ। এ বিষয়ে প্রধানমন্ত্রীর সই করা এক চিঠিতে বলা হয়, প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় দায়িত্ব পালনে ব্যস্ততার জন্য জাতীয় সংসদ সদস্য হিসেবে নির্বাচনী এলাকা-২১৭ গোপালগঞ্জ-৩ (টুঙ্গিপাড়া-কোটালীপাড়া)-এর উন্নয়ন কার্যক্রমে প্রধানমন্ত্রীর পক্ষে দায়িত্ব পালনের জন্য অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আবদুল্লাহকে প্রতিনিধি মনোনয়ন করা হয়েছে। তবে এবারই প্রথম নয়, দীর্ঘদিন ধরেই শেখ মোহাম্মদ আবদুল্লাহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনি এলাকায় তার প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। এর আগে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের ধর্ম বিষয়ক সম্পাদক ছিলেন।

শেখ মো. আব্দুল্লাহর জন্ম ১৯৪৫ সালের ৮ সেপ্টেম্বর, গোপালগঞ্জ জেলার কেকানিয়া গ্রামে। বাবা শেখ মো. মতিউর রহমান, মা মোসাম্মৎ রাবেয়া খাতুন। চার ভাই তিন বোনের মধ্যে তিনি দ্বিতীয়। স্থানীয় গওহরডাঙ্গা হাফেজিয়া মাদরাসায় পড়ালেখা শুরু। কর্মজীব শুরু সুলতানশাহী কেকানিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে। পরে অ্যাডভোকেট হিসেবে গোপালগঞ্জ ও ঢাকায় আদালতে প্র্যাকটিস শুরু করেন।

ছাত্রজীবন থেকেই রাজনীতিতে যুক্ত হন শেখ আব্দুল্লাহ। যুবলীগের প্রতিষ্ঠাতা শেখ ফজলুল হক মনির নেতৃত্বে তিনি আওয়ামী যুবলীগে যোগ দেন। এসময় তিনি বঙ্গবন্ধুর সরাসরি তত্ত্বাবধানে গঠিত গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও গোপালগঞ্জ জেলা আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর তিনি কেন্দ্রীয় আওয়ামী যুবলীগের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন। ছেষট্টির ছয় দফা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান ও একাত্তরের মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেন তিনি।

শেখ মো. আব্দুল্লাহ দীর্ঘ দিন ধরে ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরসের সম্মানিত গভর্নর হিসেবে দায়িত্বশীল ভূমিকা পালন করে আসছিলেন। ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত অগ্রণী ব্যাংক লিমিটেডের পরিচালকের দায়িত্ব পালন করেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এসবি/এসএইচ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন