বিজ্ঞাপন

মংলায় খালের দু’পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু

June 15, 2020 | 5:54 am

ডিস্ট্রিক্ট করেস্পন্ডেন্ট

মংলা: বাগেরহাটের মংলার বুড়িরডাঙ্গার কামারডাঙ্গা সরকারি রেকর্ডিয় খালের দু’পাশে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ কাজ শুরু হয়েছে পানি উন্নযন বোর্ড। রোববার (১৪ জুন) সকাল থেকে মংলা-ঘষিয়াখালী আন্তর্জাতিক নৌ-চ্যানেলের এ সংযোগ খাল পুনরুদ্ধার অভিযান শুরু করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নয়ন কুমার রাজবংশী ও পানি উন্নয়ন বোর্ডের বাগেরহাটের উপ বিভাগীয় প্রকৌশলী মো: আরিফ হোসেন।

বিজ্ঞাপন

এ সময় নৌবাহিনী, পুলিশসহ স্থানীয় ভূমি অফিস ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা এবং সংশ্লিষ্ট ঠিকাদারও উপস্থিত ছিলেন। অবৈধ স্থাপনার কারণে খনন কাজ বিঘ্নিত হওয়ায় এই উচ্ছেদ অভিযান পরিচারিত হচ্ছে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নয়ন কুমার রাজবংশী জানান, মংলার বুড়িরডাঙ্গার কামারডাঙ্গা সরকারি রেকর্ডিয় খালের উপর দু’পাশে বহু স্থাপন গড়ে ওঠার কারণে ক্ষনন কাজ বাধাগ্রস্থ হওয়ায় এই উচ্ছেদ অভিযান চালানো হয়। রোববার শুরু হওয়া এ উচ্ছেদ কার্যক্রম আগামি ৩ দিন ধরে অব্যাহত থাকবে ।

বিজ্ঞাপন

মংলা-ঘষিয়াখালী আন্তর্জাতিক নৌ-চ্যানেল সচল রাখতে মংলার বুড়িরডাঙ্গার কামারডাঙ্গা খালটি খনন কাজ শুরু করা হয়। প্রায় ১০ কিলোমিটার দৈর্ঘ্যের এ খালের প্রায় ৬ কিলোমিটার খনন করা গেলেও অবৈধ স্থাপনার কারণে বাকি ৪ কিলোমিটার খাল খননে বাঁধা সৃষ্টি হয়। যার প্রেক্ষিতে সরকারি খালের উপর ও দু’পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম শুরু করেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ভরাট হয়ে যাওয়ায় খালের দু’পাড়ের খাস জমি দখল করে বহুতল ভবন ও কাঁচা ঘরবাড়ি নির্মাণ করেন অনেকে।

সারাবাংলা/আরএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন