বিজ্ঞাপন

চীন সীমান্তে সংঘর্ষ, ৩ ভারতীয় সেনার মৃত্যু

June 16, 2020 | 4:34 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারত-চীন সীমান্তবর্তী গালওয়ান উপত্যকায় দুই পক্ষের সংঘর্ষে তিন ভারতীয় সেনাসদস্যের মৃত্যু হয়েছে। মঙ্গলবার (১৬ জুন) ভারতের সেনাবাহিনীর এক মুখপাত্রের বরাতে এ খবর জানিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্ট (এসএমসিপি)।

বিজ্ঞাপন

এদিকে ভারতের সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, সোমবার (১৫ জুন) দিবাগত রাতে গালওয়ান উপত্যকায় দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে উত্তেজনা তৈরি হয়। তারা সশস্ত্র মুখোমুখি অবস্থান নেওয়ার পর উভয়পক্ষেই হতাহতের ঘটনা ঘটে বলে ভারতীয় আর্মি জানিয়েছে।

ওই সংঘর্ষে ভারতের সেনাবাহিনীর এক কর্মকর্তা এবং দুইজন সৈনিক প্রাণ হারিয়েছেন বলে গণমাধ্যমকে জানিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ।

এর আগে, মে মাসের শেষদিক থেকেই চীনের সঙ্গে সীমান্তবর্তী লাদাখের পূর্বাঞ্চলীয় পাঙ্গন লেক অঞ্চলে উত্তেজনা সৃষ্টির খবর পাওয়া যাচ্ছিল। উভয়পক্ষই সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়েন রেখেছে বলে খবরে প্রকাশ।

বিজ্ঞাপন

তবে, এই প্রথম ভারতের পক্ষ থেকে সেনাসদস্যদের মৃত্যুর ব্যাপারে আনুষ্ঠানিকভাবে স্বীকারোক্তি আসলো।

অন্যদিকে চীনের পক্ষ থেকে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায়, সোমবার রাতের ওই ঘটনার জন্য ভারতকেই দায়ী করা হয়েছে। কিন্তু, ভারতের দাবি অনুসারে চীনের সেনাবাহিনীতে কোনো হতাহতের ঘটনা ঘটেছে কি না – সে ব্যাপারে পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) আনুষ্ঠানিক কোনো বক্তব্য পায়নি সাউথ চায়না মর্নিং পোস্ট।

প্রসঙ্গত, ভারতের কেন্দ্রশাসিত জম্মু-কাশ্মির অঞ্চলে চীনের সঙ্গে সীমান্ত ঘেঁষে ওই গালওয়ান উপত্যকা। আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ওই এলাকায় দীর্ঘদিন ধরে ভারত ও চীনের সেনাবাহিনীর মধ্যে উত্তেজনাপূর্ণ সম্পর্ক বিরাজ করছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন –

লাদাখে উত্তেজনা, ভারত-চীন সেনা মুখোমুখি
সীমান্ত উত্তেজনা নিয়ন্ত্রণে: ভারতের সেনাপ্রধান
‘চীন বা পাকিস্তানের ১ ইঞ্চি মাটিও চায় না ভারত’
চীন-ভারত দ্বন্দ্বে মধ্যস্থতা করতে আমেরিকা প্রস্তুত: ট্রাম্প

সারাবাংলা/একেএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন