বিজ্ঞাপন

‘এক তরফা পদক্ষেপ’ না নিতে ভারতকে চীনের হুশিয়ারি

June 16, 2020 | 5:13 pm

আন্তর্জাতিক ডেস্ক

যেকোনো এক তরফা পদক্ষেপ না নিতে ভারতকে হুশিয়ারি দিয়েছে চীন। সোমবার (১৫ জুন) রাতে দুই দেশের বিরোধপূর্ণ সীমান্ত লাদাখের গলওয়ান উপত্যকায় এক কর্নেলসহ তিন ভারতীয় সেনা নিহতের পর দিল্লীর উদ্দেশ্যে এমন বার্তা দিল দেশটি। খবর রয়টার্স, পিটিআই, এনডিটিভি।

বিজ্ঞাপন

সংঘর্ষের পরদিন মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন , ‘পরিস্থিতি আরও ভয়াবহ না করতে যে কোনো ধরনের এক তরফা পদক্ষেপ নেওয়া থেকে বিরত থাকতে হবে ভারতকে। ভারত তার সেনাবাহিনীকে নিয়ন্ত্রণে রাখতে হবে’।

লাদাখ সীমান্তে এক ভারতীয় সেনা কর্মকর্তা ও দুই জওয়ান নিহত হওয়ার ব্যাপারে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে বলা হয়, ‘ সোমবার দুই বার সীমান্ত পার হয়ে চীনে ঢুকে পড়ে ভারতীয় সেনারা। চীনা নাগরিকদের আক্রমণ করেছিলো তারা। ফলে দুই সীমান্ত রক্ষীদের মধ্যে সংঘর্ষ বাধে। এতে তিন ভারতীয় সেনা নিহত হয়েছেন’। তবে এ সংঘর্ষে কোন পক্ষই আগ্নেয়াস্ত্র ব্যবহার করেনি বলে জানান চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।

এদিকে ভারতের সেনাবাহিনীর তরফ থেকে মঙ্গলবার এক বার্তায় বলা হয়, গলওয়ান উপত্যকায় উত্তেজনা প্রশমন প্রক্রিয়া চলছে। এমন সময় সোমবার রাতে সংঘর্ষ এবং মৃত্যুর ঘটনা ঘটেছে। এ ঘটনায় এক অফিসার এবং দুই সেনার মৃত্যু হয়েছে। উভয় পক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা পরিস্থিতি নিয়ন্ত্রণে বৈঠক করছেন।

বিজ্ঞাপন

ভারতীয় সেনা সূত্রের বরাত দিয়ে সেদেশের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে দুই পক্ষের সেনারা পাথর এবং রড নিয়ে মারামারিতে লিপ্ত হোন। এছাড়া চীনেরও এক বা একাধিক সেনা নিহত হয়েছে বলে দাবি করছে ভারতীয় সংবাদমাধ্যম। তবে চীনের কোনো সেনা নিহতের খবর জানায়নি সেদেশের সরকারি কোনো কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ভারত এবং চীনের মধ্যে প্রায় ৩ হাজার ৫০০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত এলাকা রয়েছে। সম্প্রতি পরমাণু ক্ষমতাসম্পন্ন দুই প্রতিবেশীর এ সীমান্তে উত্তেজনা বিরাজ করছে। বছরের শুরু থেকেই সীমান্তে দুই শক্তিশালী সেনাবাহিনী মুখোমুখি অবস্থান নিয়েছে। এর আগে গেল মে মাসে দুই দেশের প্রায় শতাধিক জওয়ান হাতাহাতি সংঘর্ষে লিপ্ত হয়েছিলেন। সেসময় উভয় দেশের জওয়ানরা জখম হয়েছিলেন।

উল্লেখ্য, ষাটের দশকে দুই শক্তিধর সেনাবাহিনীর একমাত্র যুদ্ধ হয়। তবে এর পরে সীমান্ত ছোটখাটো দ্বন্দ্বে জড়িয়েছে দুই দেশ। বার্তাসংস্থা পিটিআই জানিয়েছে, ১৯৭৫ সালে অরুণাচল প্রদেশে এক সংঘর্ষে ৪ ভারতীয় সেনা প্রাণ হারিয়েছিলেন। এর প্রায় ৪৫ বছর এবার এমন আরেক সংঘর্ষ ঘটলো, যেখানে ৩ ভারতীয় সেনা প্রাণ হারিয়েছেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন- লাদাখে উত্তেজনা, ভারত-চীন সেনা মুখোমুখি

সিকিমে কিল-ঘুষিতে জড়ালেন চীন-ভারতের সেনারা

‘চীন বা পাকিস্তানের ১ ইঞ্চি মাটিও চায় না ভারত’

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন