বিজ্ঞাপন

খুলনায় রোগীর স্বজনদের হামলায় আহত চিকিৎসকের মৃত্যু

June 17, 2020 | 1:47 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: খুলনায় রোগীর স্বজনদের হামলায় আহত চিকিৎসক ডা. রাকিব উদ্দিন মারা গেছেন। এক প্রসূতি নারী মারা গেলে রোগীর স্বজনরা তার ওপর হামলা করেছিল।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৬ জুন) সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেন চিকিৎসকদের সংগঠন ফাউন্ডেশন ফর ডক্টর’স সেফটি, রাইটস অ্যান্ড রেসপনসিবিলিটি যুগ্ম সম্পাদক ডা. রাহাত আনোয়ার চৌধুরী। মৃত ডা. রাকিব উদ্দিন বাগেরহাট মেডিক্যাল অ্যাসিস্ট্যান্ট টেনিং স্কুলের (ম্যাটস) অধ্যক্ষ ছিলেন। খুলনার রাইসা ক্লিনিকের পরিচালক ছিলেন তিনি।

ডা. রাহাত আনোয়ার চৌধুরী বলেন, মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় শেখ আবু নাসের হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ডা. রাকিব মারা গেছেন।

বিজ্ঞাপন

ডা. রাকিবের ছোট ভাই খুলনা মডেল স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক সাইফুল ইসলাম বলেন, নগরীর মোহাম্মদ নগরের পল্লবী সড়কের বাসিন্দা আবুল আলীর স্ত্রী শিউলী বেগমকে গত ১৪ জুন সিজারের জন্য রাইসা ক্লিনিকে ভর্তি করা হয়। ওই দিন বিকেল ৫টায় তার অপারেশন হয়। বাচ্চা ও মা প্রথমে সুস্থ ছিলেন। পরে রোগীর রক্তক্ষরণ হলে ১৫ জুন সকালে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়। সেখানের চিকিৎসকরাও রোগীর রক্তক্ষরণ বন্ধ করার চেষ্টা করেন। রক্তক্ষরণ বন্ধ করতে না পেরে ঢাকায় রেফার্ড করেন। ঢাকায় নেওয়ার পথে ১৫ জুন রাতে শিউলী বেগম মারা যান।

সাইফুল ইসলাম জানান, ১৫ জুন রাত ৮টা ৫০ মিনিটের দিকে শিউলি বেগমের স্বজনরা আমার বড় ভাই ডা. রাকিবকে লাথি-ঘুষি মারে ও লাঠি দিয়ে আঘাত করে। এতে তার মাথার পেছনে জখম হয়। তাকে প্রথমে গাজী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে তার অবস্থার অবনতি হলে শেখ আবু নাসের হাসপাতালে নেওয়া হয়। সেখানে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা গেছন।

বিজ্ঞাপন

সাইফুল জানান, ডা. রাকিবের দুই ছেলে-মেয়ে রয়েছে। মেয়ে এবার এসএসসি পাস করেছে। ছেলে প্রথম শ্রেণিতে পড়ছে।

খুলনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসলাম বাহার বুলবুল বলেন, ডা. রাকিবের মৃত্যুর খবর শুনে রাইসা ক্লিনিকে গিয়েছি। এখনো চিকিৎসকের মরদেহ আবু নাসের হাসপাতালে রয়েছে।

বিজ্ঞাপন

আবু নাসের হাসপাতালের পরিচালক ডা. বিধান চন্দ্র গোস্বামী জানান, মাথায় আঘাতের কারণে তার মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েছে। এ কারণেই তার মৃত্যু হয়েছে। মরদেহ নিহতের বাড়িতে নেওয়া হয়েছে।

এ বিষয়ে ফাউন্ডেশন ফর ডক্টর’স সেফটি, রাইটস অ্যান্ড রেসপনসিবিলিটির মহাসচিব শেখ আব্দুল্লাহ আল মামুন বলেন, খুলনার রাইসা ক্লিনিকে রোগীর স্বজনদের হামলার শিকার হয়ে মাথায় আঘাত নিয়ে চিকিৎসাধীন অবস্থায় ডা. আব্দুর রকীব খান মারা গেছেন। আমরা এফডিএসআরের পক্ষ থেকে দ্রুততম সময়ের মধ্যে হামলাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি। তা না হলে চিকিৎসক সমাজ কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন