বিজ্ঞাপন

জুভে-নাপোলি’র কোপা ইতালিয়ার ফাইনালে রোনালদোর লড়াই ৩০তম শিরোপার

June 17, 2020 | 1:51 pm

স্পোর্টস ডেস্ক

প্রতিযোগিতামূলক ফুটবল শুরুর পর ভুরি ভুরি শিরোপা জিতেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। বিশ্বের সেরা তিন লিগে খেলে নিজ দলের হয়ে জিতেছেন লিগ শিরোপাসহ আরও অন্যান্য শিরোপাও। এবার হাতছানি রোনালদোর কেবিনেটে আরও একটি শিরোপা যোগ করার। আজ বুধবার (১৭ জুন) বাংলাদেশ সময় রাত ১টায় কোপা ইতালিয়ার ফাইনালে জুভেন্টাসের প্রতিপক্ষ নাপোলি। রোনালদোর সামনে তাই সুযোগ তার ট্রফিকেসের ৩০তম শিরোপা জয়ের।

বিজ্ঞাপন

গত ১৩ জুন ইতালিতে ফিরেছে ফুটবল। কোপা ইতালিয়ার সেমিফাইনালে এসি মিলানের বিপক্ষে প্রথম ম্যাচেই খেলতে নামে ক্রিস্টিয়ানো রোনালদোর জুভেন্টাস। শেষ পর্যন্ত ম্যাচ গোলশূন্য ড্র হলেও প্রথম লেগে ১-০’তে জয় পাওয়ায় ফাইনাল নিশ্চিত হয় জুভেদের। তবে ম্যাচ শেষে নিশ্চয়ই পর্তুগিজ যুবরাজ নিজেকে নিয়ে আক্ষেপই করেছেন। কারণ তিন মাস পর মাঠে ফিরেই দেখলেন মুদ্রার ওপর পিঠ।

এসি মিলানের বিরুদ্ধে শুধু পেনাল্টিই নষ্ট করেননি ক্রিস্টিয়ানো রোনালদাও সেই সঙ্গে নিজের সেরা ফর্মের ধারেকাছেও ছিলেন না। অথচ লা লিগায় প্রত্যাবর্তনের ম্যাচে লিওনেল মেসির জাদুতে মায়োরকাকে উড়িয়ে দিয়েছিল বার্সেলোনা। এই পরিস্থিতিতে বুধবার রোমে দর্শকশূন্য স্টেডিয়ামে নাপোলির বিরুদ্ধে ফাইনালে নিজেকে প্রমাণ করতে মরিয়া সিআরসেভেন। সঙ্গে করোনার ধাক্কায় বিপর্যস্ত দেশটায় বিনোদন ফেরানোর লড়াইও পর্তুগালের মহাতারকার।

বিজ্ঞাপন

লিওনেল মেসির পর সর্বোচ্চ পাঁচবার ব্যালন ডি’ওর জয়ী রোনালদো দেশ ও ক্লাবের হয়ে এখনও পর্যন্ত ২৯টি শিরোপা জিতেছেন। বুধবার কোপা ইতালিয়ার ফাইনালে জুভেন্টাসকে চ্যাম্পিয়ন করতে পারলেই সংখ্যাটা ৩০’র পা দিবে।

২০১৯ সালের জানুয়ারি মাসে শেষ বার পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়েছিলেন রোনালদো। ইতালির একটি ক্রীড়া সংবাদ মাধ্যমের ব্যাখ্যা, এসি মিলানের বিরুদ্ধে ফরোয়ার্ডের বদলে লেফট উইঙ্গার হিসেবে রোনালদোকে খেলান মাওরিজিও সারি। আর তাই তো হঠাৎ নিজের খেলার পজিশন পরিবর্তনে দলের সঙ্গে মানিয়ে নিতে পারনেওনি রোনালদো। অবশ্য তুরিনের বুড়িদের কোচ সেই যুক্তির ধারেকাছেও ঘেষছেন না।

সারি বলেন, ‘রোনালদোর সঙ্গে আমি এই ব্যাপারে কথা বলেছিলাম। সে অসাধারণ ফুটবলার। আমার মনে হয় না, খেলার জায়গা বদলের কারণে তার খেলার ওপর প্রভাব পড়েছে।’

বিজ্ঞাপন

জুভেন্টাসের সবথেকে বড় তারকা এবং বর্তমান বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় রোনালদোকে ঘিরেই নাপোলি বধের ছককষছেন সারি। আর ইনজুরির কারণে আর্জেন্টাইন তারকা স্ট্রাইকার গঞ্জালো হিগুইয়ানকে দলে না পাওয়ার সম্ভবনাই বেশি দেখা যাচ্ছে। তবে পাওলো দিবালা, ডগলাস কস্তাদের রোনালদোর পাশে রেখে সারি দলকে খেলাতে পারেন ৪-৩-৩ ফরমেশনে।

অবশ্য ম্যাচটি কেবল রোনালদো কিংবা জুভেন্টাসের জন্যই গুরুত্বপূর্ণ নয়, সেই সঙ্গে জুভেদের নতুন কোচ মাওরিজিও সারির কাছেও অনেক বড় পরীক্ষার। কারণ, জুভেন্টাসের ম্যানেজার হিসেবে প্রথম শিরোপা জয়ের সামনেও দাঁড়িয়ে সারি।

আর এমন পরীক্ষার সামনে দাঁড়িয়ে সারি বললেন, ‘নাপোলি দারুণ দল। তাই আমাদের একটি দল হয়ে খেলতে হবে। গাত্তুসো আমার অত্যন্ত প্রিয়। ওর মধ্যে কোনো জটিলতা নেই।’

বিজ্ঞাপন

অবশ্য এই ম্যাচে কেবল স্ট্রাইকার হিগুইয়ানই অনিশ্চিত নন, সেই সঙ্গে জুভেদের নিয়মিত অধিনায়ক জর্জ কিয়েল্লিনিও অনিশ্চিত। আর তাতেই রক্ষণের দায় ভার পড়তে পারে আরেক ইতালিয়ান সেন্টার ব্যাক লিওনার্দো বনুচ্চি এবং তরুণ ডাচ সেন্টার ব্যাক ডি লিটের কাঁধে। তবে সবাইকে ছাড়িয়ে এই ম্যাচের দৃষ্টি থাকবে রোনালদোর ওপরেই। কারণ সিআরসেভেন দাঁড়িয়ে ক্যারিয়ারের ৩০তম শিরোপা জয়ের সামনে।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন