বিজ্ঞাপন

অনলাইনে সুবচন’র গীতল নাটক ‘মহাজনের নাও’

June 17, 2020 | 1:41 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

দেশের নাট্যাঙ্গনে আলোচিত নাটক গুলির মধ্যে অন্যতম একটি প্রযোজনা- ‘মহাজনের নাও’। সাধক, গীতিকবি ও গায়ক শাহ আব্দুল করিমের জীবন ও দর্শন উপর ভিত্তি করে সুবচন নাট্য সংসদ’র প্রযোজনায় নাটকটি লিখেছেন শাকুর মজিদ ও নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী। বাঙালি জীবনের সংস্কৃতির বহমান ‘পালা’ রীতি অবলম্বনে শাহ আবদুল করিমের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত কাহিনী বর্ণন নাট্য উপস্থাপনাটির মূল বিষয়। সুবচন নাট্য সংসদের জনপ্রিয় এই নাটকটি প্রথম প্রদর্শিত হয় ২০১০ সালের ১৮ জুন। এরপর এটি ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন জেলায় এবং দেশের বাইরে দক্ষিণ কোরিয়া, লন্ডন, ভুটান, আসাম, ত্রিপুরা, বহরমপুর, জলপাইগুড়ি ও কলকাতার বিভিন্ন স্থানে আন্তর্জাতিক নাট্য উৎসবসহ অষ্টম থিয়েটার অলিম্পিকে ওডিশা ও দিল্লির এনএসডিতে প্রদর্শিত হয়। এবার এটি প্রদর্শিত হচ্ছে অনলাইনে।

বিজ্ঞাপন

‘মহাজনের নাও’ প্রদর্শনীর দশম বর্ষ পূর্তি উপলক্ষে সুবচন নাট্য সংসদ আয়োজন করেছে এই নাটকের কথা ও গান নিবেদনের। বৃহস্পতিবার (১৮ জুন) রাত ১০টায় ফেসবুক লাইভে এই নাটকটির কথা ও গান পরিবেশিত হবে facebook.com/subachan.sangsad -এর পেইজে।

সুবচন নাট্য সংসদের এ নাটকটি মূলত দেহতত্ত্বনির্ভর। এতে গানের মানুষ আবদুল করিমের জীবন ও জীবনদর্শন প্রকাশিত হয়েছে গীতল ভাষায়। পুঁথির ঢঙে পয়ার ছন্দ ব্যবহার করে করিমের জীবনের নানা জটিলতা, সংকট এবং তার থেকে উত্তরণের বিষয়গুলো প্রকাশ পেয়েছে। ব্রিটিশ শাসনকালে জন্ম নেয়া এ শিল্পী দারিদ্র্যের কষাঘাতে জর্জরিত সংগ্রামময় জীবনে নিজেকে আবিষ্কার করার চেষ্টা করেছেন। সাধনা করে গেছেন আমৃত্যু।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন