বিজ্ঞাপন

‘করোনায় খাদ্য সংকট মোকাবিলায় আমনের উৎপাদন বাড়াতে চায় সরকার’

June 17, 2020 | 4:52 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের কারণে যেন দেশে কোনো ধরনের খাদ্য সংকট দেখা না দেয়, সেজন্য আগাম প্রস্তুতি নিতে চায় সরকার। এ কারণে আসছে আমন মৌসুমে দ্রুত ফলনশীল হাইব্রিড ধান জনপ্রিয় করতে চায় কৃষি মন্ত্রণালয়। কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকও জানিয়েছেন, আমন ও রবি মৌসুমের ফসলের উৎপাদন বাড়াতে উদ্যোগ নেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

বুধবার (১৭ জুন) বায়ার ক্রপসায়েন্স লিমিটেড, বাংলাদেশের পক্ষ থেকে কৃষকের মাঝে বিনামূল্যে বীজ বিতরণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন। নিজের সরকারি বাসভবন থেকে অনলাইনে উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন তিনি।

কৃষিমন্ত্রী বলেন, দেশে আমন ধান বেশি পরিমাণ জমিতে আবাদ হলেও বোরো ধানের চেয়ে উৎপাদন অনেক কম হয়। এর কারণ, আমনে কম উৎপাদনশীল দেশি জাতের ধানের চাষ বেশি হয়। এ কারণে উৎপাদন বাড়াতে হলে উন্নত মানের হাইব্রিড জাতের চাষাবাদ জনপ্রিয় করতে হবে। মানসম্পন্ন পর্যাপ্ত বীজ সরবরাহ নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে বায়ার কৃষকদের মাঝে বিনামূল্যে উচ্চফলনশীল হাইব্রিড ধান বীজ বিতরণে সহায়ক ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে বায়ার ক্রপসায়েন্স লিমিটেড, বাংলাদেশ ১ লাখ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে তাদের উৎপাদিত উচ্চফলনশীল হাইব্রিড ধান বীজ ও সবজি বীজ বিনামূল্যে বিতরণ করবে। বায়ার কৃষি সম্প্রসারণ অধিদফতরের সহায়তায় ৫১টি জেলায় মোট ৩০০ মেট্রিক টন ধান বীজ জুনের মধ্যে ৫০ হাজার কৃষকের মাঝে ও নভেম্বরের মধ্যে ৫০ হাজার কৃষকের মাঝে বিতরণ করবে।

বিজ্ঞাপন

বায়ার ক্রপসায়েন্স লিমিটেড জার্মানির বায়ার গ্রুপ (Bayer Group) ও বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) যৌথ উদ্যোগ। বাংলাদেশের কৃষিখাতে সংস্থাটি ৩৫ বছরের বেশি সময় ধরে উন্নতমানের বালাইনাশক ও হাইব্রিড বীজ সরবরাহে কাজ করছে।

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন