বিজ্ঞাপন

করোনার ‘জীবনরক্ষাকারী ওষুধ’ সংশ্লিষ্টদের ডব্লিউএইচও’র অভিনন্দন

June 18, 2020 | 12:10 am

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাস সংক্রমণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ চিকিৎসায় স্বল্প মাত্রায় ডেক্সামিথাসোন স্টেরোয়েড ব্যবহার করাকে – ‘জীবনরক্ষায়’ যুগান্তকারী উদ্ভাবন উল্লেখ করে এর সঙ্গে সংশ্লিষ্ট ব্রিটেন সরকার, অক্সফোর্ড ইউনিভার্সিটি ও উদ্ভাবক দলকে অভিনন্দন জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিজ্ঞাপন

এ ব্যাপারে ডব্লিউএইচও’র ডিরেক্টর জেনারেল (ডিজি) টেড্রোস আধানম গেব্রেইসাস বলেন, ওই ওষুধ প্রয়োগে এক-তৃতীয়াংশ ভুক্তভোগীর ‘জীবনরক্ষা’ করা সম্ভব হয়েছে। করোনা মোকাবিলায় এই উদ্ভাবন বড় অর্জন।

এছাড়াও, ব্রিটেনের স্বাস্থ্যবিভাগ, ইউনিভার্সিটি ও গবেষকদের পাশাপাশি যে সকল হাসপাতাল ও রোগীরা এই ওষুধের রিকভারি ট্রায়ালের সঙ্গে যুক্ত ছিলেন – তাদেরকে ধন্যবাদ জানিয়ে, আগামীর জন্য শুভকামনাও জানান ডব্লিউএইচও’র ডিজি।

এদিকে, মঙ্গলবার (১৬ জুন) যুক্তরাজ্যের একদল গবেষক ডেক্সামিথাসোন ব্যবহার করে রিকভারি ট্রায়ালের ফলাফল প্রকাশ করেন। তারা দাবি করেছেন, যুক্তরাজ্যে সুলভ মূল্যের এই ডেক্সামিথাসোন নামের মৌলিক স্টেরোয়েড স্বল্প মাত্রায় প্রয়োগ করার পর এক-তৃতীয়াংশ সংকটাপন্ন (ভেন্টিলেটর সুবিধা নিতে হচ্ছিল এমন) করোনা আক্রান্ত সেরে উঠেছেন।

বিজ্ঞাপন

তারা আরও জানিয়েছেন, যুক্তরাজ্যে কোভিড-১৯ এর প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর থেকে এই ওষুধ ব্যবহার শুরু করলে অন্তত পাঁচ হাজার জীবন বাঁচানো সম্ভব হতো।

অন্যদিকে, ২০১৯ সালের ডিসেম্বরের ৩১ তারিখে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়া বৈশ্বিক মহামারি কোভিড-১৯ চিকিৎসায় এখনো কোনো কার্যকর ওষুধ উদ্ভাবিত হয়নি। তবে, করোনাভাইরাসের গণসংক্রমণ শুরু হওয়ার পর থেকে অন্তত ১০০ প্রতিষ্ঠান সরকারি-বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে করোনা ভ্যাকসিন উদ্ভাবনের জোর প্রচেষ্টা চালাচ্ছে বলে জানিয়েছে ডব্লিউএইচও।

প্রসঙ্গত, বুধবার (১৭ জুন) এই প্রতিবেদন লেখা অবধি বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হয়েছেন ৮৩ লাখ ১০ হাজার ২৯৩ জন, মৃত্যু হয়েছে চার লাখ ৪৭ হাজার ৩৬৩ জনের এবং চিকিৎসা নিয়ে নিয়মিত জীবনে ফিরে গেছেন ৪৩ লাখ ৫২ হাজার ২৭ জন।

করোনা: লাইভ আপডেট

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন