বিজ্ঞাপন

সরকারি কর্মকর্তাদের ‘জুম’ – এ সক্রিয় হওয়ার নির্দেশ

June 18, 2020 | 4:18 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতিতে কর্মস্থলে স্বশরীরে উপস্থিত না হয়েও গুরুত্বপূর্ণ বৈঠক এবং দ্রুত সিদ্ধান্ত গ্রহণ কার্যক্রম চালু রাখতে সর্বস্তরের সরকারি কর্মকর্তাদের জরুরি ভিত্তিতে ক্লাউড বেইজড ভিডিও কনফারেনসিং অ্যাপ্লিকেশন ‘জুম’ – এ সক্রিয় হওয়ার মাধ্যমে ভার্চুয়াল মিটিংয়ের জন্য প্রস্তুত থাকতে বলেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

বুধবার (১৭ জুন) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা এক নির্দেশনায়, সরকারি কর্মকর্তাদের জরুরি প্রয়োজন ব্যতীত দফতরে না গিয়ে সার্বক্ষণিক ভার্চুয়াল মিটিংয়ে সক্রিয় হওয়ার প্রস্তুতি হিসেবে, জরুরি ভিত্তিতে নিজ নিজ স্মার্টফোন/ট্যাব/ল্যাপটপে ‘জুম’ অ্যাপ্লিকেশনের আপডেট ভার্সন ডাউনলোড করে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এ ব্যাপারে উপ সচিব আবু কায়সার খান জানিয়েছেন, এই নির্দেশনা মন্ত্রণালয়ের অধীনস্থ দফতরগুলোতে লিখিত আকারে পাঠানো হয়েছে।

আরও পড়ুন – নিরাপত্তা ইস্যুতে জুম ব্যবহারে গুগলের নিষেধাজ্ঞা

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে স্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা মোকাবিলায় সাচিবিক সভাসহ নির্দেশনা প্রদান ও বাস্তবায়ন মনিটরিংয়ের লক্ষেই কর্মকর্তাদের জন্য তথ্যপ্রযুক্তি ব্যবহার সংক্রান্ত নতুন নির্দেশ জারি করা হয়েছে।

আরও পড়ুন – ‘জুম’ নিরাপদ নয়— সতর্ক করল ভারত

এর আগে, নভেল করোনাভাইরাসের গণসংক্রমণ ঠেকাতে টানা ৬৬ দিন সাধারণ ছুটি ঘোষণা করে, সরকারি-বেসরকারিসহ সকল পর্যায়ের অফিস-প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। তারপরও সংক্রমণ পরিস্থিতির ক্রমাবনতির কারণে তথ্যপ্রযুক্তিভিত্তিক সংকট সমাধানের উদ্যোগ নিল জনপ্রশাসন মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

আরও পড়ুন – সিঙ্গাপুরের দূরশিক্ষণ কার্যক্রমে জুম ব্যবহার নিষিদ্ধ

এদিকে, ক্যালিফোর্নিয়াভিত্তিক আমেরিকান কমিউনিকেশনস টেকনোলজির মালিকানায় থাকা জুম ভিডিও কমিউনিকেশনসের ক্লাউড বেইজড ভিডিও কনফারেনসিং অ্যাপ্লিকেশন ‘জুম’। নভেল করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার মুখে দারুণ জনপ্রিয় প্লাটফর্ম হিসেবে আত্মপ্রকাশ করে। বিশ্বজুড়ে টেলিকনফারেনসিং, টেলিকমিউটিং, দূরশিক্ষণ এমনকি সামাজিক যোগাযোগ রক্ষার্থেও এর ব্যবহার রয়েছে।

তবে, এন্ড টু এন্ড এনক্রিপশন এবং সাইবার নিরাপত্তার ইস্যুতে ‘জুম’ ব্যবহারে নিরুৎসাহিত করেছেন বিশেষজ্ঞরা।

অন্যদিকে ‘জুম’ এর তরফ থেকে বলা হয়েছে, সাবস্ক্রিপশন ফি দিয়ে যে অ্যাকাউন্টগুলো খোলা হবে কেবলমাত্র সেই অ্যাকাউন্টগুলোর তথ্যের নিরাপত্তা নিয়ে ভাববে জুম কর্তৃপক্ষ। ফ্রি অ্যাকাউন্টের তথ্যগুলোতে গোয়েন্দা সংস্থা, হ্যাকার গ্রুপ ও অতি উৎসাহীদের অবাধ নিয়ন্ত্রণ স্থাপন বন্ধ করা সম্ভব নয়।

বিজ্ঞাপন

আরও পড়ুন – অনলাইন শিক্ষা কার্যক্রমে ইন্টারনেট বড় বাধা

সারাবাংলা/ জেআর/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন