বিজ্ঞাপন

নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য ভারত, পাত্তাই পায়নি কানাডা

June 18, 2020 | 2:31 pm

আন্তর্জাতিক ডেস্ক

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের (ইউএনএসসি) এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে অস্থায়ী সদস্য হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় দুই বছর মেয়াদে নির্বাচিত হয়েছে ভারত। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এদিকে, ইউএনএসসিতে পাশ্চাত্যের দুইটি অস্থায়ী সদস্যপদের জন্য লড়েছিল নরওয়ে, আয়ারল্যান্ড, কানাডা। কিন্তু, ইউরোপের দুই দেশের সঙ্গে পাত্তাই পায়নি কানাডা। দেশ তিনটির প্রাপ্ত ভোটসংখ্যা যথাক্রমে ১৩০, ১২৮, ১০৮।

এর আগে, ইউএনএসসি’র এই নির্বাচনকে সামনে রেখে জননন্দিত ব্যান্ড ইউটু বা সেলিন ডিয়নের কনসার্টসহ ক্যাম্পেইনের বিভিন্ন আয়োজনে বিলিয়ন-বিলিয়ন ডলার খরচ করেছে। বিবিসি জানিয়েছে, পাশাচ্য অঞ্চলের এই দুইটি সদস্যপদের জন্য লড়তে নরওয়ে আট মিলিয়ন মার্কিন ডলার, নরওয়ে ২.৩৪ মিলিয়ন ডলার এবং কানাডা ১.৭৮ মিলিয়ন ডলার খরচ করেছে।

বিজ্ঞাপন

অন্যদিকে, দক্ষিণ আমেরিকা থেকে মেক্সিকো বিনা প্রতিদ্বন্দ্বিতায় ইউএনএসসি’র অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে। নবনির্বাচিত অস্থায়ী সদস্য রাষ্ট্রগুলো ২০২১ সালের জানুয়ারি থেকে ইউএনএসসি’র সঙ্গে কাজ শুরু করবে।

প্রসঙ্গত, ইউএনএসসি’র স্থায়ী সদস্য রাষ্ট্র পাঁচটি। যুক্তরাজ্য, চীন, রাশিয়া, ফ্রান্স, যুক্তরাষ্ট্র। এর বাইরেও নিরাপত্তা পরিষদের আঞ্চলিক কোটায় ১০ অস্থায়ী সদস্য থাকে। যারা দুই বছর মেয়াদে নির্বাচিত হয়। ইউএনএসসি জাতিসংঘের শান্তিরক্ষা মিশন পরিচালনা, কোনো দেশ বা অঞ্চলের ওপর অবরোধ আরোপ এবং বিশ্বজুড়ে চলমান সহিংসতার ব্যাপারে জাতিসংঘের অবস্থান কী হবে – তা নির্ধারণে ভূমিকা রাখবে।

তবে, স্থায়ী পাঁচ সদস্য ‘ভেটো’ ক্ষমতার অধিকারী। তাদের মধ্যে যে কোন এক রাষ্ট্র কোনো প্রস্তাবে ‘ভেটো’ দিলে তা সঙ্গেসঙ্গে বাতিল হয়ে যাবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন