বিজ্ঞাপন

বাবা দিবসে বাবার হাতের রেসিপি

June 21, 2020 | 12:30 am

তরিকুর রহমান সজীব

জুনের তৃতীয় রোববার, আন্তর্জাতিক বাবা দিবস। নানা দেশে নানা আয়োজনে উদযাপন হয় দিনটি। অনেকেই বাবাকে বিভিন্ন রকম উপহার দেন এই দিনে। দূরে যারা আছেন, তারাও বাবার জন্য পাঠান কার্ড, ফুল বা অন্য কোনো উপহার সামগ্রী। এই করোনাকালে বাবার জন্য কোনো উপহার কেনার জন্য বাইরে বের হওয়াটা খুব একটা নিরাপদ নয়। সেক্ষেত্রে যাদের বাবা কাছে আছেন, তারা বাবার জন্য রান্না করে উদযাপন করতে পারেন দিনটি।

বিজ্ঞাপন

বাবা, মা, বন্ধু বা ভালোবাসা দিবস উদযাপন নিয়ে নানা নেতিবাচক প্রচারণা থাকলেও কর্মব্যস্ত জীবন থেকে একটি দিন যদি বাবার জন্য আলাদা করেন, তাতে কোনো ক্ষতি তো নেই। চেষ্টা করুন উদযাপনে কৃত্রিমতা বর্জন করে আন্তরিকতা ও ভালোবাসা ধরে রাখতে। আর প্রিয় মানুষের জন্য ভালোবেসে কিছু রান্না করাটা যে ভালোবাসার অন্যতম নিদর্শন হতে পারে— তা নিয়ে দ্বিমত করার মতো মানুষ নেই।

আবার অনেক জটিল রেসিপি বা দামি উপকরণ দিয়েই রান্না করতে হবে, বিষয়টি কিন্তু তা নয়। এই করোনাকালে বরং ঘরে থাকা উপকরণ দিয়েই হতে পারে প্রিয়জনের জন্য সেই রান্নাটি। আপনাদের জন্য সহজভাবে মজার কিছু খাবারের রেসিপি দিয়েছেন সারাবাংলা ডটনেটের ভারপ্রাপ্ত বার্তা সম্পাদক তরিকুর রহমান সজীব। কর্মজীবী এই বাবা রান্নাঘরে বেশ নিয়মিত। আর বিশেষ দিনে স্ত্রী ও দুই কন্যার জন্য মজার সব খাবার রান্নার চেষ্টা করেন। বাবা দিবসে সন্তানদের পছন্দের খাবারের কয়েকটি রেসিপি দিয়েছেন তিনি। রান্নায় আগ্রহ থাকলে কিশোর-কিশোরীরাও এই রেসিপি দিয়ে সহজেই মা-বাবার জন্য রান্না করে ফেলতে পারবে মজার খাবারগুলো।

 

বিজ্ঞাপন

এগ-প্রন ফায়েড রাইস

উপকরণ

  1. চিনিগুড়া চাল- ২৫০ গ্রাম
  2. চিংড়ি মাছ (মাঝারি সাইজ)- ১০টা
  3. ডিম- ২টা
  4. মটরশুটি- হাফ কাপ
  5. বাটার- ১০০ গ্রাম
  6. সয়া সস- ২ টেবিল চামচ
  7. সাদা গোলমরিচ গুড়া- ১ চা চামচ
  8. লবণ- পরিমাণমতো

পদ্ধতি

বিজ্ঞাপন
  1. চিংড়ি মাছ সম্পূর্ণ খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কেটে ধুয়ে নিন। মটরশুটি খোসা ছাড়িয়ে ধুয়ে নিন।
  2. সয়া সস ও গোল মরিচের গুড়া একটি পাত্রে নিয়ে তাতে ধুয়ে রাখা চিংড়ি মাছ ও মটরশুটিগুলো নিয়ে মাখিয়ে ১০ মিনিটের জন্য রেখে দিন।
  3. চাল ধুয়ে বেশি পানিতে পরিমাণমতো লবণ ও ১ চামচ বাটার দিয়ে সেদ্ধ করতে হবে। সেদ্ধ হওয়ার ঠিক আগে আগে নামিয়ে পানি ঝরিয়ে রাখুন।
  4. এবার চুলায় অল্প আঁচে একটি ফ্রাই প্যান নিয়ে তাতে বাটার গলিয়ে নিন। বাটার সম্পূর্ণ গলে গেলে তাতে মেরিনেট করে রাখা চিংড়ি ও মটরশুটি ঢেলে দিন। মাঝারি আঁচে ২/৩ মিনিট ভেজে সামান্য পরিমাণ পানি দিয়ে একটু কষাতে দিন।
  5. লবণ দিয়ে ডিম ফেটিয়ে নিন। চিংড়ি-মটরশুটি কষানো হয়ে গেলে এর মধ্যে ফেটানো ডিম দিয়ে ভালো করে নেড়ে ঝুরি ঝুরি করে ভেজে নিন।
  6. এবার প্যানের মিশ্রণে প্রায় সিদ্ধ করে পানি ঝরিয়ে রাখা চালগুলো ঢেলে দিন। বেশি আঁচে ভালো করে দুই মিনিট নেড়েচেড়ে নিভু নিভু আঁচে পাঁচ মিনিট ঢেকে রেখে দিন। পাঁচ মিনিট পর চুলা বন্ধ করে নামিয়ে নিন।

ভেজিটেবল উইথ চিকেন স্টক

উপকরণ
চিকেন স্টকের জন্য

  1. মুরগির বুকের মাংস – ১ পিস (২৫০/৩০০ গ্রাম)
  2. আদা বাটা – ১ চা চামচ
  3. রসুন বাটা – ১ চা চামচ
  4. লবণ

ভেজিটেবলের জন্য

  1. পেঁপে – ১০০ গ্রাম
  2. গাজর – ১০০ গ্রাম
  3. ফুলকপি (মাঝারি) – অর্ধেক
  4. বাঁধাকপি
  5. ক্যাপসিকাম (মাঝারি) – অর্ধেক
  6. পেঁয়াজ (বড়) – অর্ধেক
  7. আদা বাটা – ১ চা চামচ
  8. রসুন বাটা – ১ চা চামচ
  9. সয়া সস – ২ টেবিল চামচ
  10. কর্ন ফ্লাওয়ার – ২ টেবিল চামচ
  11. বাটার – ৫০ গ্রাম

চিকেন স্টক তৈরির পদ্ধতি

বিজ্ঞাপন

একটি পাত্রে ২ লিটার পানি নিয়ে তাতে মুরগির মাংসের টুকরোটি এবং বাকি উপকরণগুলো দিয়ে দিন। কড়া আঁচে জ্বাল দিতে থাকুন। পানি কমে অর্ধেক হয়ে এলে নামিয়ে নিন। ছাঁকনিতে করে পানিটুকু ছেঁকে নিলেই তৈরি হয়ে গেল চিকেন স্টক।
এই রেসিপি ছাড়াও এই স্টক দিয়ে চিকেন স্যুপও তৈরি করতে পারবেন। আর সিদ্ধ মাংসের টুকরোর সঙ্গে মেয়োনিজ ও চিজ ব্যবহার করে স্যান্ডউইচ বানিয়ে দিতে পারেন বাচ্চাকে।

ভেজিটেবল রান্নার পদ্ধতি

  1. পেঁপে লম্বা ও পাতলা করে কেটে নিন। গাজর পাতলা ও গোল গোল করে কেটে নিন। ফুলকপি মাঝারি আকৃতি করে কেটে নিন। বাঁধাকপি থেকে একটা টুকরো কেটে নিয়ে আস্ত আস্ত পাতাগুলো ছাড়িয়ে নিন। ক্যাপসিকাম একটু বড় টুকরো করে কেটে নিন। একাধিক রঙের ক্যাপসিকাম থাকলে প্রতিটি থেকে একটু একটু করে কেটে নিতে পারেন। পেঁয়াজ অর্ধেক করে কেটে পাঁপড়িগুলো আস্ত ছাড়িয়ে নিন।
  2. চুলায় প্যান বসিয়ে অল্প আঁচে বাটার গলিয়ে নিন। আদা বাটা, রসুন বাটা ও সয়া সস দিয়ে নেড়েচেড়ে নিন।
  3. এবার কেটে রাখা পেঁপে, গাজর ও ফুলকপি দিয়ে ভালোভাবে নেড়ে মাঝারি আঁচে মিনিটখানেক ঢেকে রাখুন।
  4. এবারে চিকেন স্টক থেকে অল্প কিছুটা ঢেলে দিন, যে সবজিগুলো মাখা মাখা থাকে। আবার ঢেকে দিন।
  5. স্টকের পানি শুকিয়ে এলে এবার পাতাকপি, ক্যাপসিকাম ও পেঁয়াজের পাঁপড়িগুলো ছড়িয়ে দিয়ে বাকি সবজির সঙ্গে নেড়ে দিন। আবার খানিকটা চিকেন স্টক দিয়ে ঢেকে দিন।
  6. স্টকের পানি শুকিয়ে এলে এবার একটু বেশি করে স্টক দিয়ে ঢেকে দিন।
  7. এবার স্বাভাবিক তাপমাত্রার আধা কাপ চিকেন স্টক বা পানির সঙ্গে কর্নফ্লাওয়ার গুলিয়ে নিন। মিশ্রণটি সবজির মধ্যে ঢেলে ভালো করে নেড়ে চুলার আঁচ বাড়িয়ে দিন। কর্নফ্লাওয়ার গুলে গেলে সবজির মিশ্রণটি একটু ঘন হয়ে আসবে। পছন্দমতো ঘনত্ব চলে এলে নামিয়ে নিন।

** চাইলে একটি ডিমের সাদা অংশ আলাদা করে ফেটে নিয়ে কর্নফ্লাওয়ার দেওয়ার পর ফুটন্ত অবস্থায় ঢেলে দ্রুতগতিতে নেড়ে দিতে পারেন।

কুইক চিকেন

উপকরণ

  1. মুরগির মাংস (হাড় ছাড়া) – ২৫০ গ্রাম
  2. গাজর – অর্ধেক
  3. টমেটো – ২টি
  4. ক্যাপসিকাম (ছোট) – ১টি
  5. পেঁয়াজ – ২টি
  6. সয়া সস – ২ টেবিল চামচ
  7. গোলমরিচ গুঁড়া – ১/২ চা চামচ
  8. বাটার – ৫০ গ্রাম
  9. লবণ

পদ্ধতি

  1. মুরগির মাংস পাতলা স্লাইস আকারে ছোট ছোট টুকরো করে কেটে নিন। সয়া সস ও গোলমরিচের গুঁড়া দিয়ে মাখিয়ে রেখে দিন। অন্তত ১০ মেরিনেট করে রাখুন।
  2. অর্ধেক গাজর লম্বা লম্বা টুকরো করে নিন। ক্যাপসিকাম মাঝারি কিউব আকৃতিতে কেটে নিন। দেশি পেঁয়াজ দুইটিও কিউব করে কেটে নিন।
  3. চুলায় প্যান বসিয়ে অল্প আঁচে বাটার গলিয়ে নিন। চুলা মাঝারি আঁচে রেখে মেরিনেট করে রাখা চিকেনগুলো প্যানে ছেড়ে দিয়ে ভাজতে থাকুন। মিনিটখানেক নেড়েচেড়ে এক মিনিট ঢেকে রাখুন।
  4. এবার প্যানে কেটে রাখা গাজর, ক্যাপসিকাম ও পেঁয়াজ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। স্বাদমতো লবণ দিয়ে নেড়েচেড়ে মিনিটখানেকের জন্য ঢেকে রাখুন।
  5. কিছুক্ষণ পর পর ঢাকনা তুলে নেড়ে দিয়ে ঢেকে দিন। এরকমভাবে পাঁচ-ছয় মিনিট পার হলে বেশি আঁচে আরও মিনিটখানেক নাড়াচাড়া করে নামিয়ে নিন।

সুজির বরফি

উপকরণ

  1. সুজি – ২৫০ গ্রাম
  2. চিনি – ২৫০ গ্রাম (স্বাদমতো কম-বেশি হতে পারে)
  3. দুধ – ১ কাপ
  4. ঘি – আধা কাপ
  5. ছোট এলাচ – ৮/১০ পিস
  6. দারুচিনি – মাঝারি ৩/৪ পিস
  7. তেজপাতা – ২টি
  8. জাফরান রঙ – আধা চা চামচ

পদ্ধতি

  1. পাত্রে ঘি দিয়ে তাতে এলাচ, দারুচিনি ও তেজপাতা ছেড়ে দিয়ে ভাজুন।
  2. মসলা গন্ধ ছাড়লে মাঝারি আঁচে সুজি দিয়ে ৫/৬ মিনিট ভেজে নিন।
  3. জ্বাল দিয়ে স্বাভাবিক তাপমাত্রায় নিয়ে আসা দুধে জাফরান মিশিয়ে নিন। সুজিতে জাফরান মেশানো দুধটুকু দিয়ে দিন। একইসঙ্গে আরও দুই কাপ পানি দিন।
  4. জ্বাল সামান্য কমিয়ে টানা নাড়তে থাকুন। ৩/৪ মিনিটে সুজি সেদ্ধ হয়ে আসবে। এ পর্যায়ে চিনি দিয়ে নাড়ুন। সম্পূর্ণ চিনি গলে গেলে মিষ্টি চেখে দেখুন। লাগলে আরও একটু চিনি দিন।
  5. টানা নাড়তে থাকুন। চিনির পানি শুকিয়ে আসতে থাকলে আরও এক টেবিল চামচ ঘি দিন। নাড়তে থাকুন।
  6. সুজির মিশ্রণ ঘি ছেড়ে দিতে শুরু করলে হাত বা চামচ সুজিতে দিয়ে দেখুন হাতে সুজি লেগে থাকে কি না। যতক্ষণ হাতে সুজি লেগে থাকে, ততক্ষণ নাড়তে থাকুন। হাত বা চামচে সুজি উঠে না এলে সুজি নামিয়ে নিন।
  7. একটি চওড়া পাত্রে ঘি ব্রাশ করে সুজি ঢেলে নিন। এলাচ, দারুচিনি, তেজপাতা বেছে তুলে নিন।
  8. সুজির মিশ্রণটি ছড়িয়ে দিয়ে ওপরে সমান করে নিন। এরপর পছন্দমতো শেপে কেটে নিন। ওপরে কিসমিস, কাজু ও কাঠবাদাম কুচি দিয়ে গার্নিশ করে পরিবেশন করুন।

প্যান কেক

উপকরণ

  1. দুধ – ২৫০ এমএল
  2. তেল – ২ টেবিল চামচ
  3. চিনি – আধা কাপ
  4. ডিম – একটি
  5. আটা/ময়দা – আধা কাপ

পদ্ধতি

  1. একটি পাত্রে সবগুলো উপকরণ একসঙ্গে নিয়ে ভালো করে মিশিয়ে নিন, যেন কোনো লাম্প না থাকে। ভালো করে মিশিয়ে নেওয়ার জন্য একটি বোতলে সবগুলো উপকরণ নিয়ে মুখ আটকে ভালো করে ঝাঁকিয়ে নিতে পারেন। চাইলে সবগুলো উপকরণ ব্লেন্ডারে ব্লেন্ড করেও নিতে পারেন।
  2. একটি নন-স্টিকি ফ্রাই প্যান চুলায় দিন। চুলার আঁচ মাঝারি রেখে প্যান গরম করে অল্প একটু মিশ্রণ ঢেলে দিন।
  3. একপাশ সেঁকা হয়ে গেলে রুটির মতো উল্টে দিয়ে অন্য পাশও সেঁকে নিন।

** বাচ্চারা শুধু প্যান কেকও খেতে পছন্দ করে। তবে মধু কিংবা চিনির সিরা দিয়েও পরিবেশন করতে পারেন।

সারাবাংলা/টিআর/আরএফ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন