বিজ্ঞাপন

পরিষ্কার আকাশে দেখা যেতে পারে সূর্যগ্রহণ

June 21, 2020 | 12:26 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকার আকাশ আংশিক মেঘলা থেকে মেঘলা রয়েছে। সারাদিন হতে পারে টুপটাপ বৃষ্টি। একইসঙ্গে ঢাকার আকাশে দেখা যেতে পারে সূর্য গ্রহণ। আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে।

বিজ্ঞাপন

রোববার (২১ জুন) আবহাওয়ার পূর্বাভাসে এমন তথ্য জানানো হয়েছে।

আবহাওয়া অধিদফতরের ওয়েবসাইটে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী তিনদিন ‍বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

ঢাকা ও ঢাকার পার্শ্ববর্তী এলাকার আকাশ আংশিক মেঘলা থেকে মেঘলা থাকতে পারে। এলাকাটিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে৷ দিনের তাপমাত্রা (১ থেকে ২) ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

বিজ্ঞাপন

অধিদফতর বলছে, আজকের সর্বোচ্চ তাপমাত্রা ৩২.৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস। সকালের আর্দ্রতা ছিল ৮৯ শতাংশ এবং বিকেলে তা কমে দাঁড়াবে ৭৬ শতাংশে।

এদিকে রোববার বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশের আকাশ থেকেও বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে। কঙ্গো প্রজাতন্ত্রের ইম্পোফোন্ডো শহরে ৯টা ৪৬ মিনিটে সূর্য গ্রহণ শুরু হয়েছে এবং ওই এলাকার বোমা শহরে ১০টা ৪৮ মিনিটে কেন্দ্রীয় গ্রহণ শুরু হয়েছে। বার্ষিক এই সূর্যগ্রহণ ঢাকার আকাশে দেখা যাবে ১১টা ২৩ মিনিটের দিকে।

ওই সময় থেকে শুরু হয়ে এই সূর্যগ্রহণ চলবে দুপুর ২টা ৫২ মিনিট পর্যন্ত। সবচেয়ে বেশি গ্রহণ দেখা যাবে দুপুর ১টা ১২ মিনিটে। এ সময় প্রায় পুরোটাই চাঁদের আড়ালে থাকবে সূর্য। এই সূর্যগ্রহণের স্থায়িত্ব হবে ৩ ঘণ্টা ২৯ মিনিট। তবে সূর্যগ্রহণের সময় কোনোভাবেই আকাশের দিকে খালি চোখে তাকানো যাবে না। দেশের অন্যান্য এলাকা থেকেও সূর্য গ্রহণ দেখা যাবে।

বিজ্ঞাপন

আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশের আকাশেও আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। রাজশাহীর আকাশে সূর্যগ্রহণ প্রথম শুরু হবে। আর সবশেষে গ্রহণ শেষ হবে চট্টগ্রামের আকাশে। সবশেষ বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা গিয়েছিল ২০১৯ সালের ২৬ ডিসেম্বর। সেটাও বাংলাদেশ থেকে আংশিক দেখা গিয়েছিল।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে,
ঢাকায় সূর্যগ্রহণ শুরু হবে বেলা ১১টা ২৩ মিনিট ৩ সেকেন্ডে, কেন্দ্রীয় গ্রহণ শুরু হবে দুপুর ১টা ১২ মিনিট ২৯ সেকেন্ডে। আর শেষ হবে দুপুর ২টা ৫২ মিনিট ৩ সেকেন্ডে।

ময়মনসিংহে গ্রহণ শুরু হবে বেলা ১১টা ২৩ মিনিট ২ সেকেন্ডে, কেন্দ্রীয় গ্রহণ শুরু হবে দুপুর ১টা ১২ মিনিট ১৩ সেকেন্ডে ও গ্রহণ শেষ হবে ২টা ৫১ মিনিট ২ সেকেন্ডে।

চট্টগ্রামে গ্রহণ শুরু হবে বেলা ১১টা ২৮ মিনিট ১২ সেকেন্ডে, কেন্দ্রীয় গ্রহণ শুরু হবে দুপুর ১টা ১৭ মিনিট ৩০ সেকেন্ডে ও গ্রহণ শেষ হবে ২টা ৫৫ মিনিট ১৩ সেকেন্ডে।

বিজ্ঞাপন

সিলেটে গ্রহণ শুরু হবে বেলা ১১টা ২৭ মিনিট ৪৭ সেকেন্ডে, কেন্দ্রীয় গ্রহণ শুরু হবে দুপুর ১টা ১৬ মিনিট ৫০ সেকেন্ডে ও গ্রহণ শেষ হবে ২টা ৫৪ মিনিট ৫২ সেকেন্ডে।

খুলনায় গ্রহণ শুরু হবে বেলা ১১টা ২০ মিনিট ১৯ সেকেন্ডে, কেন্দ্রীয় গ্রহণ শুরু হবে দুপুর ১টা ৯ মিনিট ৪৫ সেকেন্ডে ও গ্রহণ শেষ হবে ২টা ৫০ মিনিট ৯ সেকেন্ডে।

বরিশালে গ্রহণ শুরু হবে বেলা ১১টা ২৩ মিনিট ৫ সেকেন্ডে, কেন্দ্রীয় গ্রহণ শুরু হবে দুপুর ১টা ১২ মিনিটি ৩২ সেকেন্ডে ও গ্রহণ শেষ হবে ২টা ৫২ মিনিট ১ সেকেন্ডে।

রাজশাহীতে গ্রহণ শুরু হবে বেলা ১১টা ১৭ মিনিট ১৪ সেকেন্ডে, কেন্দ্রীয় গ্রহণ শুরু হবে দুপুর ১টা ৬ মিনিটি ২৬ সেকেন্ডে ও গ্রহণ শেষ হবে ২টা ৪৭ মিনিটি ৫৫ সেকেন্ডে।

রংপুরে গ্রহণ শুরু হবে বেলা ১১টা ১৭ মিনিট ৫৯ সেকেন্ডে, কেন্দ্রীয় গ্রহণ শুরু হবে দুপুর ১টা ৭ মিনিটি ২০ সেকেন্ডে ও গ্রহণ শেষ হবে ২টা ৪৮ মিনিট ৩৩ সেকেন্ডে।

সারাবাংলা/ইএইচটি/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন