বিজ্ঞাপন

মহারাষ্ট্রে ৫ হাজার কোটি রুপি’র চীনা প্রকল্প স্থগিত

June 22, 2020 | 5:07 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের কেন্দ্র শাসিত লাদাখের গালওয়ান উপত্যকায় চীন-ভারত সহিংস সংঘর্ষে ২০ ভারতীয় সেনার মৃত্যুর পর, দেশটির মহারাষ্ট্র রাজ্য সরকার পাঁচ হাজার কোটি রুপি মূল্যমানের তিন চীনা প্রকল্প স্থগিত ঘোষণা করেছে। মহারষ্ট্রের শিল্পমন্ত্রী সুভাষ দেশাই'র বরাতে সোমবার (২২ জুন) এ খবর জানিয়েছে এনডিটিভি।

বিজ্ঞাপন

মহারাষ্ট্রের শিল্পমন্ত্রী সুভাষ দেশাই এনডিটিভি'কে জানিয়েছেন, কেন্দ্রের সঙ্গে পরামর্শক্রমে এমন সিদ্ধান্ত নিয়েছে উদ্ধব ঠাকরের সরকার। কেন্দ্র থেকে কঠোর নিররেশনা পেলে প্রকল্প তিনটি বাতিলও করতে পারে রাজ্য সরকার - এমন ইঙ্গিত দিয়েছেন তিনি।

এর আগের সপ্তাহে, ভারতে নিযুক্ত চীনের রাষ্ট্রদূতের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ১২ প্রকল্পের সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছিলেন মহারাষ্ট্র রাজ্য কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

আরও পড়ুন - সীমান্তে সেনা বাড়াল নেপাল, বহুমুখী চাপে ভারত

এদিকে, সীমান্তে ২০ ভারতীয় সৈন্য হত্যার প্রতিবাদে যে তিনটি চীনা প্রকল্প মহারাষ্ট্র রাজ্য সরকার স্থগিত করেছে। সে গুলোর মধ্যে রয়েছে - চীনের হেংলি ইঞ্জিনিয়ারিংয়ের সঙ্গে ২৫০ কোটি মূল্যমানের, গ্রেট ওয়াল মটরসের সঙ্গে তিন হাজার ৭৭০ কোটি মূল্যমানের এবং পিএমআই ইলেক্ট্রো মবিলিটির সঙ্গে এক হাজার কোটি মূল্যমানের প্রকল্প।

বিজ্ঞাপন

অন্যদিকে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি'র ডাকা সর্বদলীয় বৈঠকে অংশ নিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী শিবসেনা নেতা উদ্ধব ঠাকরে বলেছিলেন - ভারত শান্তি চায়। তার মানে এই নয় যে ভারত দূর্বল।

প্রসঙ্গত, লাদাখ সীমান্তে চীনের সঙ্গে ভারতীয় সৈন্যদের সহিংস সংঘাতে ২০ ভারতীয় সেনার মৃত্যুর পর থেকেই দেশটিতে চীনা পণ্য ও সেবা বর্জনের যে জাতিবাদী হিড়িক উঠেছে তার সঙ্গে তাল মেলাতেই মহারাষ্ট্র রাজ্য সরকার এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে বিশ্লেষকরা মনে করছেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন -

লাদাখে সংঘর্ষ, যা জানা প্রয়োজন
লাদাখে সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত: এএনআই
‘এক তরফা পদক্ষেপ’ না নিতে ভারতকে চীনের হুশিয়ারি
চীন সীমান্তে সংঘর্ষ, ৩ ভারতীয় সেনার মৃত্যু

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন