বিজ্ঞাপন

৭১ পেরিয়ে ৭২-এ আওয়ামী লীগ

June 23, 2020 | 12:10 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের স্বাধীনতা সংগ্রামের নেতৃত্ব দেওয়া রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৪৯ সালের আজকের এই দিনে, অর্থাৎ ২৩ জুন পুরান ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে জন্ম নেয় উপমহাদেশের অন্যতম প্রাচীন এই রাজনৈতিক দল। ঐতিহাসিক এক প্রেক্ষাপটে জন্ম নেওয়া দলটি বিভিন্ন সময়ে বাংলাদেশের প্রতিটি গণতান্ত্রিক, রাজনৈতিক ও সামাজিক আন্দোলনে নেতৃত্ব দিয়ে গণমানুষের সংগঠনে পরিণত হয়েছে। এ বছর ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের মধ্য দিয়ে ৭২ বছরে পা রাখছে আওয়ামী লীগ।

বিজ্ঞাপন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর আওয়ামী লীগ প্রথমবারের মত সরকার গঠন করে। ৭৫-এর ১৫ই আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর ১৯৮১ সালে দেশে ফিরে দলটির হাল ধরেন শেখ হাসিনা। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে মুক্তিযুদ্ধের চেতনা ও বাঙালি জাতির হারানো গণতান্ত্রিক অধিকার পুনরুদ্ধারের এক নবতর সংগ্রামের পথে যাত্রা শুরু করে আওয়ামী লীগ। ২১ বছর পর ১৯৯৬ সালে ফের ক্ষমতায় আসে দলটি। আর ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনের মধ্য দিয়ে আওয়ামী লীগ যে জয়যাত্রা শুরু করেছে, পরবর্তী দুই নির্বাচনেও তা সফলভাবে ধরে রেখেছে দলটি। বাংলাদেশের ইতিহাসে প্রথম কোনো দল হিসেবে টানা তিন মেয়াদে সরকার পরিচালনা করছে আওয়ামী লীগ।

এ বছর ক্ষমতায় থেকেই টানা দ্বাদশ বছরের মতো প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে আওয়ামী লীগ। বিশেষ করে জাতির জনকের জন্মশতবার্ষিকী মুজিববর্ষে হওয়ায় দিবসটি ছিল অত্যন্ত তাৎপর্যপূর্ণ। দলের পক্ষ থেকেও মুজিববর্ষে আপামর জনগণকে সঙ্গে নিয়ে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করার পরিকল্পনা ছিল। কিন্তু বৈশ্বিক মহামারি করোনাভাইরাস সব হিসাব উল্টে দিয়েছে। দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে যেকোনো ধরনের জনসমাগম এড়িয়ে সীমিত আকারে দিনটি পালন করা হবে। তাছাড়া এ বছর প্রতিষ্ঠাবার্ষিকীর সাজ-সজ্জা ও অন্যান্য কর্মসূচির খরচ বাঁচিয়ে তা করোনা পরিস্থিতিতে দুর্দশাগ্রস্ত মানুষদের কল্যাণে ব্যয় করার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ।

বিজ্ঞাপন

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেওয়া এক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাঙালি জাতির প্রতিটি মহৎ, শুভ ও কল্যাণকর অর্জনে আওয়ামী লীগের ভূমিকা রয়েছে। আওয়ামী লীগ সরকারের নেতৃত্বে আমরা আজ আত্মমর্যাদাশীল দেশ হিসেবে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়িয়েছি। ভবিষ্যতেও বাংলাদেশ আওয়ামী লীগ জনগণকে সঙ্গে নিয়ে জাতির পিতার স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত, সুখী-সমৃদ্ধ, উন্নত ও আধুনিক সোনার বাংলাদেশ প্রতিষ্ঠা করবে। আওয়ামী লীগের নেতৃত্বে সমৃদ্ধির পথে এগিয়ে যাবে প্রিয় বাংলাদেশ।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের করোনাভাইরাস মহামারির প্রাদুর্ভাবের ক্ষণে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে সব আয়োজনের নির্দেশনা দিয়েছেন।

বিজ্ঞাপন

এই দিনে দলের প্রতিষ্ঠাতা হোসেন শহীদ সোহরাওয়ার্দী, মওলানা আবদুল হামিদ খান ভাসানী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ বাঙালি জাতির স্বাধীনতা, মুক্তি, গণতন্ত্র ও প্রগতি প্রতিষ্ঠায় আত্মদানকারী দেশমাতৃকার সব শহীদ সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে আহ্বান জানিয়েছে আওয়ামী লীগ। একইসঙ্গে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম, উপদেষ্টা পরিষদের সদস্য আলহাজ মকবুল হোসেন, কার্যনির্বাহী সংসদের সদস্য বদরউদ্দীন আহমদ কামরান, ধর্ম মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আব্দুল্লাহসহ করোনাভাইরাসে প্রাণ হারানো সবার আত্মার মাগফিরাত ও শান্তি কামনা করে পরম করুণাময়ের কাছে প্রার্থনারও আহ্বান জানানো হয়েছে।

প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি

বিজ্ঞাপন

সীমিত পরিসরে ও যথাযথ স্বাস্থ্যবিধি মেনে মঙ্গলবার সূর্যোদয়ের সময় কেন্দ্রীয় কার্যালয় ও দেশব্যাপী আওয়ামী লীগের সব কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন। বিকেলে ১৯৭৫ সালের ১৫ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ নিহত সব শহিদ, জাতীয় চার নেতা, মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহিদ, বিভিন্ন আন্দোলন-সংগ্রামে মৃত্যুবরণকারী আওয়ামী লীগের নেতাকর্মী, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত সবার বিদেহী আত্মার মাগফিরাত ও শান্তি এবং বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বঙ্গবন্ধু পরিবারের সব সদস্যদের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে দোয়া ও মোনাজাত।

টুঙ্গিপাড়ার কর্মসূচি

বিজ্ঞাপন

টুঙ্গিপাড়ায় চিরনিদ্রায় শায়িত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের একটি প্রতিনিধি দল শ্রদ্ধা জানাবেন। টুঙ্গিপাড়ার কর্মসূচিতে যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম এবং সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য শাহাবুদ্দিন ফরাজী উপস্থিত থাকবেন।

প্রতিষ্ঠাবার্ষিকীর বিশেষ ওয়েবিনার

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার রাতে একটি বিশেষ ওয়েবিনারের (অনলাইন সেমিনার) আয়োজন করবে আওয়ামী লীগ। ‘গণমানুষের দল আওয়ামী লীগ’ শীর্ষক এই ওয়েবিনার রাত সাড়ে ৮টায় দলের অফিশিয়াল ফেসবুক পেজ (https://www.facebook.com/awamileague.1949) ও ইউটিউব চ্যানেলে (https://www.youtube.com/user/myalbd) সরাসরি দেখানো হবে।

অনুষ্ঠানে আলোচক হিসেবে অনলাইনে যুক্ত হবেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের; সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন ও লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান; ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক এবং জ্যেষ্ঠ সাংবাদিক অজয় দাশগুপ্ত। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন সুভাষ সিংহ রায়।

সারাবাংলা/এনআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
রাঙ্গামাটিতে ‘বন্দুকযুদ্ধে’ ইউপিডিএফ কর্মী নিহতভ্যাট নিবন্ধন না নিয়ে অনলাইনে ব্যবসা, ভ্যাট ফাঁকিতে মামলাসুইডেনকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীরআ.লীগ সরকার কথায় নয় উন্নয়নমূলক কাজে বিশ্বাসী: গোলাম দস্তগীর গাজীবিদেশি নারীকে বাড়ি উইল, অভিমত জানতে ৪ অ্যামিকাস কিউরি নিয়োগফেসবুক লাইভে গণশুনানি, ১০০ জনের অভিযোগ-মতামতের জবাব বিটিসিএলেরমুখোমুখি বরিশাল-খুলনা, ঢাকা-রাজশাহী‘সভা-সমাবেশে বিধিনিষেধ গণতান্ত্রিক অধিকার হরণের সামিল’সাকার মানবতাবিরোধী অপরাধ মামলার সাক্ষী প্রফুল্ল মারা গেছেন‘বঙ্গবন্ধুর আদর্শের যে বয়ান সরকার দিচ্ছে তা নিম্নমানের তামাশা’ সব খবর...
বিজ্ঞাপন