বিজ্ঞাপন

বছরে একাধিকবার বিদ্যুৎ-জ্বালানির দাম ‘বাড়ানোর’ বিল সংসদে

June 23, 2020 | 2:40 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বছরে একাধিকবার বিদ্যুৎ ও জ্বালানির দাম যাতে পরিবর্তন করতে পারে সেজন্য বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) আইন সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে। মঙ্গলবার (২৩ জুন) বিইআরসি (সংশোধন) বিল ২০২০ সংসদে উত্থাপন করেন বিদ্যুৎ জ্বালানি এ খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বিজ্ঞাপন

গত বছরের ডিসেম্বরে মন্ত্রিসভায় অনুমোদন পাওয়া বিলটি পরে আগামী ৩০ দিনের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়েছে।

বিলে বলা হয়েছে, বিইআরসি কর্তৃক নির্ধারিত ট্যারিফ কোনো অর্থবছরে কমিশনের একক বা পৃথক আদেশ দ্বারা প্রয়োজনে এক বা একাধিকবার পরিবর্তন করতে পারবে। আইনটি সংশোধন হলে এনার্জি রেগুলেটরি কমিশন বছরে একাধিকবার বিদ্যুৎ, গ্যাস, ডিজেল পেট্রোলসহ সব ধরনের জ্বালানির দাম বাড়াতে পারবে।

জ্বালানি সরবরাহতে দ্রুত পরিবর্তন ঘটায় আইনটি সংশোধনের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে বলে সংসদে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বিজ্ঞাপন

২০০৩ সালে তৈরি করা বর্তমান আইনটিতে, কমিশনের নির্ধারিত ট্যারিফ কোনো অর্থবছরে একবারের বেশি পরিবর্তন করা যাবেনা। যদি না জ্বালানির মূল্যের পরিবর্তনসহ অন্য কোনো পরিবর্তন ঘটে। আইনটি সংশোধন হলে এই বিধান আর থাকছে না।

সারাবাংলা/জেআর/এমও

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন