বিজ্ঞাপন

এ বছর হজ সীমিত পরিসরে: পররাষ্ট্রমন্ত্রীকে সৌদি মন্ত্রী

June 23, 2020 | 3:20 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) এ বছর অন্যান্য বছরের মতো হজ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে না। প্রতিটি মুসলিম মুসলমান দেশের প্রতিনিধির সমন্বয়ে এক হাজার জনেরও কম হাজি নিয়ে এবার সীমিত পরিসরে হাজ অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

সোমবার (২২ জুন) সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফায়সাল বিন ফারহান আল সৌদ ফোন করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনকে এ তথ্য জানান। করোনা ঝুঁকি বিবেচনায় পররাষ্ট্রমন্ত্রী সৌদি আরবের এই সিদ্ধান্তকে স্বাগত জানান।

আরও পড়ুন- কোনো দেশ থেকেই হজে যেতে পারবেন না কেউ: সৌদি আরব

বিজ্ঞাপন

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে মঙ্গলবার (২৩ জুন) পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।

এদিকে, সৌদি গেজেটের এক খবরে বলা হয়, সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান টেলিফোনে বাংলাদেশ ছাড়াও এশিয়ার বেশ কয়েকটি দেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। এসময় তারা দ্বিপাক্ষিক সম্পর্ক ছাড়াও পারস্পরিক আঞ্চলিক ও আন্তর্জাতিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে কথা বলেন।

বিজ্ঞাপন

এর আগে, আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবরেও জানা যায়, এ বছর সীমিত পরিসরে হজ পালনের সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। এই সিদ্ধান্ত অনুযায়ী বিশ্বের কোনো দেশ থেকেই হজযাত্রীকে প্রবেশ করতে দেবে না সৌদি আরব। কেবল দেশটিতে অবস্থানরত বিভিন্ন দেশের নাগরিকদের মধ্য থেকে কয়েকজনকে হজ পালনের অনুমতি দেওয়া হবে।

এ সিদ্ধান্তের ফলে এবার বাংলাদেশসহ বিশ্বের কোনো দেশ থেকেই কেউ হজ পালন করতে যেতে পারবেন না। ফলে বাংলাদেশ থেকে যে ৬৫ হাজার ৫১২ জন হজ পালনের জন্য নিবন্ধন করেছিলেন, তারাও হজে যেতে পারবেন না। অবশ্য ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার মতো দেশগুলো আগেই জানিয়েছিল, তারা এবার তাদের দেশ থেকে হজযাত্রী পাঠাবে না সৌদি আরবে।

বিজ্ঞাপন

বিশ্বের অন্যান্য দেশের মতো সৌদি আরবেও করোনাভাইরাস ব্যাপকভাবে সংক্রমণ ছড়িয়েছে। এখন পর্যন্ত ১ লাখ ১৬ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্ত হয়ে মারা যাওয়ার সংখ্যাও হাজার ছাড়িয়েছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাব যেন বাড়তে না পারে, সেজন্য মার্চের শুরুতে বিদেশি নাগরিকদের জন্য মক্কা ও মদিনায় ওমরাহ পালন ও ধর্মীয় সব আয়োজন বন্ধের পাশাপাশি আন্তর্জাতিক ফ্লাইটও বাতিল করে দেওয়া হয়। এত উদ্যোগের পরেও সংক্রমণ বেড়েই চলেছে। সোমবার দিবাগত রাতের তথ্য বলছে, দেশটিতে এক লাখ ৬১ হাজারেরও বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন এক হাজার ৩০৭ জন।

এ পরিস্থিতিতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর থেকেই হজ নিয়ে অনিশ্চয়তা ছিল। সেই আশঙ্কাই শেষ পর্যন্ত সত্য প্রমাণিত হলো।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

এবারের হজযাত্রা অনিশ্চিত!

হজ আয়োজন বাতিলের ইঙ্গিত

হজযাত্রার অনিশ্চয়তা কাটছে না

সীমিত আকারে হজ পালনের ইঙ্গিত সৌদি সরকারের

সারাবাংলা/জেআইএল/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন