বিজ্ঞাপন

দাঁতের যত্ন ক্রীড়াবিদদের দেয় আলাদা সুবিধা!

June 24, 2020 | 12:12 am

লাইফস্টাইল ডেস্ক

দাঁতের যত্ন নিলে ক্রীড়াবিদদের পারফরম্যান্সে ইতিবাচক প্রভাব পড়ে। উচ্চ ফ্লুরাইডযুক্ত টুথপেস্ট ব্যবহার বা সুতো দিয়ে নিয়মিত পরিষ্কারের মত ছোট ছোট অভ্যাসও ক্রীড়াবিদদের পারফরম্যান্স বাড়িয়ে তোলে। শুধু তাই নয়— সুস্থ দাঁত যাদের, মাঠে তাদের আচরণও ইতিবাচক হয়। নতুন একটি গবেষণা এমনটাই দাবি করেছে।

বিজ্ঞাপন

বিএমজি ওপেন স্পোর্ট অ্যান্ড এক্সারসাইজ মেডিসিন জার্নালে প্রকাশিত ওই গবেষণায় দেখানো হয়েছে, ক্রীড়াবিদরা নিজেকে ফিট রাখতে অনুশীলন, ডায়েট ও শারীরিক কসরতে মনযোগী হলেও দাঁতের ব্যাপারে তারা উদাসীন। তাই দাঁতের প্রদাহসহ নানা সমস্যায় ক্রীড়াবিদরা প্রায়ই ভোগে থাকেন। আর দাঁতের যন্ত্রণা নিয়ে খেলতে গেলে পারফরম্যান্সে প্রভাব পড়ে । এছাড়া দাঁতের সমস্যা নিয়ে খেলার সময় তাদের আচরণও হয় নেতিবাচক। তাই দাঁত সুস্থ থাকলে পারফরম্যান্স ও আচরণ দু'টোই ইতিবাচক হয়।

এর আগে অন্যান্য গবেষণায় ক্রীড়াবিদদের দাঁতের নাজুক অবস্থা তথ্য উঠে আসে। গত বছর একই প্রতিষ্ঠানের আরেক গবেষণায় দেখানো হয়, ক্রীড়াবিদদের দাঁতের স্বাস্থ্য সাধারণ মানুষের চেয়েও খারাপ। ইউসিএল-এর গবেষকরা সেসময় ৩৫২ জন ক্রীড়াবিদের সাক্ষাতকার নেন। ওই গবেষণার ফলাফল দেখে ক্রীড়াবিদদের দাঁতের স্বাস্থ্য উন্নত করার জন্য নতুন কর্মসূচী চালু করে প্রতিষ্ঠানটি। এতেই দেখা যায়, যাদের দাঁতের স্বাস্থ্য ভালো তাদের পারফরম্যান্সও ও আচরণ ইতিবাচক।

বিজ্ঞাপন

ইউসিএল সেন্টার ফর ওরাল হেলথ অ্যান্ড পারফরম্যান্স-এর সিরিজ সমীক্ষার সর্বশেষ প্রকাশিত এ সমীক্ষাটিতে কাজ করেছেন দন্ত বিশেষজ্ঞ ডা. জুলিয়া গ্যালাঘের। তিনি বলেন, আমরা অন্য এক গবেষণায় দেখিয়েছি ক্রীড়াবিদদের দাঁতের স্বাস্থ্য সাধারণত খারাপ হয়ে থাকে। আর এটি তাদের পারফরম্যান্সে নেতিবাচক প্রভাব ফেলে। তাদের অন্যান্য অনুশীলন ও স্বাস্থ্য বিষয়ক অভ্যাসের তুলনায় দাঁতের যত্নের বিষয়টি অবহেলিতই থাকে।

এবারের সমীক্ষায় ব্রিটেন অলিম্পিক দল, সাইক্লিং ও গ্লোচেস্টার রাগবি দলের ৬২ জন ক্রীড়াবিদ অংশ নেন। দাঁতের যত্ন নেওয়ার নানা পরামর্শ দেওয়া হয় তাদের। পরে চার মাস তাদের পর্যবেক্ষণে রাখা হয়। এতেই তাদের উন্নতি ধরা পড়ে।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন