বিজ্ঞাপন

পুলিশ কনস্টেবল নিয়োগ প্রক্রিয়া আধু‌নিকায়‌নের উদ্যোগ

June 24, 2020 | 1:59 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ পুলিশের কনস্টেবল পদে শারীরিক, মানসিক, বুদ্ধিবৃত্তিক ও নৈতিকভাবে আরও বেশি সক্ষম ও যোগ্য প্রার্থী নিয়োগের জন্য আবেদন ও নিয়োগ প্রক্রিয়া আধুনিকায়ন করা হচ্ছে। এর ফলে পুলিশ কনস্টেবল নিয়োগে কেউ দুর্নীতি করার সুযোগ থাকবে না।

বিজ্ঞাপন

পুলিশ কনস্টেবল নিয়োগ পদ্ধতির আধুনিকায়নে আবেদন প্রক্রিয়া অনলাইনভিত্তিক করার নির্দেশ দিয়েছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। অনলাইন আবেদন ফরম যেন সহজবোধ্য হয়, যেন সাধারণ মানুষ সহজেই বুঝতে পারে— সেদিকে খেয়াল রেখে আবেদন ফরম প্রণয়ন এবং পরীক্ষা পদ্ধতি অনুসরণের জন্য সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা দেন তিনি।

মঙ্গলবার (২৩ জুন) বিকেলে পুলিশ সদর দফতরে অনুষ্ঠিত কনস্টেবল পদে নিয়োগ প্রক্রিয়ার আধুনিকায়ন সম্পর্কে হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট ডিরেক্টরেটের কর্মকর্তাদের সঙ্গে এক সভায় এ নির্দেশনা দেন আইজিপি। পু‌লিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি মি‌ডিয়া অ্যান্ড পিআর) মো. সো‌হেল রানা এ তথ্য জানিয়েছেন।

আইজিপি বলেন, কনস্টেবল নিয়োগ প্রক্রিয়ায় যেকোনো ধরনের দুর্নীতি ও অনিয়ম রোধে একটি বাস্তবসম্মত পদ্ধতি অবলম্বন করতে হবে। প্রার্থীদের ভেরিফিকেশনের জন্য যথাযথ সিকিউরিটি ফিচার অনুসরণ করতে হবে, যেন কেউ ভুয়া ঠিকানা বা ভুল তথ্য দিয়ে চাকরি না পায়। অথবা কোনো অসাধু চক্র কোনোভাবেই নিয়োগ প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করতে না পারে।

বিজ্ঞাপন

আইজিপি বলেন, নিয়োগপ্রাপ্তদের জন্য দীর্ঘ মেয়াদি ও উন্নত প্রশিক্ষণের প‌রিকল্পনা গ্রহণ এবং তাদের ক্যারিয়ার প্ল্যান প্রস্তুত করে তা বাস্তবায়ন করতে হবে। তিনি সব পদমর্যাদার পুলিশ কর্মকর্তার জন্য স্ট্র্যাটেজিক, অপারেশনাল ও ট্যাকটিক্যাল পর্যায়ে প্রশিক্ষণের ব্যবস্থা নিতে নির্দেশ দেন।

জনগণকে দ্রুততম সময়ে কাঙ্ক্ষিত সেবা দিতে পুলিশ কর্মকর্তাদের আরও দক্ষ, চৌকস ও করিৎকর্মা হওয়ার আহ্বান জানিয়ে আইজিপি বলেন, পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি নিয়মিত পড়ালেখা ও জ্ঞান অর্জনের মাধ্যমে পেশাগত দক্ষতার উন্মেষ ঘটাতে হবে। দেশ ও জনগণের কল্যাণে নিজেদের যোগ্যতার বিকাশ ও তা সদ্ব্যবহারের কোনো বিকল্প নেই বলে উল্লেখ করেন আইজিপি।

সভায় পু‌লিশ সদর দফতরের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

ফাইল ছবি

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন