বিজ্ঞাপন

সুন্দর ঢাকার জন্য বাইসাইকেল ব্যবহারের আহবান মেয়র আতিকের

June 24, 2020 | 4:44 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ভবিষ্যৎ প্রজন্মকে একটি সুন্দর ঢাকা শহর উপহার দেওয়ার জন্য বাইসাইকেল ব্যবহার করার জন্য আহবান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

বিজ্ঞাপন

বুধবার (২৪ জুন) বেলা সাড়ে এগারটায় রাজধানীর গুলশানে বাইসাইকেল রাইড শেয়ারিং ‘জো-বাইক’ উদ্বোধনকালে তিনি এ আহবান জানান।

ডিএনসিসি মেয়র অতিকুল ইসলাম বলেন, সারাবিশ্বে ধনী-গরিব, নারী-পুরুষ নির্বিশেষে সবাই বাইসাইকেল ব্যবহার করে। আজকের এই প্রয়াসটি পরীক্ষামূলকভাবে চালু হলো। তারপর উত্তরায় এবং পর্যায়ক্রমে সমগ্র ডিএনসিসিতে সম্প্রসারণ করার ইচ্ছা আছে। এর ফলে অনেকের কর্মসংস্থান হবে। আমরা সমন্বিতভাবে পথচারী ও বাইসাইকেল লেনের জন্য কাজ করছি।’ সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য, স্বাস্থ্য ঠিক রাখার জন্য বাইসাইকেল ব্যবহার করার জন্য তিনি নগরবাসীর প্রতি আহবান জানান।

বিজ্ঞাপন

আতিকুল ইসলাম বলেন, ‘আসুন পরিবেশ বাঁচানোর জন্য, কার্বন নিঃসরণ কমানোর জন্য বাইসাইকেল ব্যবহার করি। ভবিষ্যৎ প্রজন্মকে একটি সুন্দর ঢাকা উপহার দেওয়ার জন্য সাইকেল ব্যবহার করি। এমনকি অর্থ সাশ্রয়ের জন্য আমরা সাইকেল ব্যবহার করতে পারি। ঢাকা শহরকে বাঁচাতে হলে সাইকেলের ব্যবহার বাড়াতে হবে। সাইকেলের ব্যবহার সময়ও বাঁচাবে।’

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘বাইসাইকেল চালানো আমরা সবাই পছন্দ করি, কিন্তু সুযোগ পাই না। গ্রামে সাইকেল চালানোর সুযোগ থাকলেও শহরে এ সুযোগ নেই। এ সমস্যা সমাধানের জন্য ডিএনসিসি মেয়র কাজ করছেন।’

উল্লেখ্য, একটি বেসরকারি উদ্যোক্তা ‘জো-বাইক’ বাণিজ্যিক ভিত্তিতে গুলশান, বনানী, বারিধারা ও নিকেতন এলাকায় এ বাইসাইকেল রাইড শেয়ারিং পরিচালনা করবে। এ ৪টি এলাকার ২২টি পয়েন্টে শতাধিক বাইসাইকেল ইতোমধ্যে রাখা হয়েছে। যে কেউ অ্যাপ ব্যবহার করে প্রতি মিনিট এক টাকা হারে বাইসাইকেলগুলো ব্যবহার করতে পারবে বলে জানায় উদ্যোক্তা প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপন

উদ্বোধনকালে অন্যান্যের মধ্যে ডিএমপি পুলিশ কমিশনার শফিকুল ইসলাম, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল আমিরুল ইসলাম, স্থপতি ইকবাল হাবিব, অধ্যাপক আখতার মাহমুদ প্রমুখ উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসএইচ/পিটিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন