বিজ্ঞাপন

প্যারাডাইস ক্যাবলের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার নির্দেশ

June 24, 2020 | 8:19 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: শ্রমিকদের ১৩ মাসের বকেয়া পরিশোধ না করায় নারায়ণগঞ্জের প্যারাডাইস ক্যাবল লিমিটেডের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে চিঠি দিয়েছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর।

বিজ্ঞাপন

বাংলাদেশ শিল্প পুলিশের মহাপরিচালক আবদুস সালামের কাছে মঙ্গলবার (২৩ জুন) এ সংক্রান্ত চিঠি দিয়েছে অধিদফতরের মহাপরিদর্শক (অতিরিক্ত সচিব) শিবনাথ রায়। বুধবার (২৪ জুন) সারাবাংলার হাতে এ সংক্রান্ত চিঠির একটি অনুলিপি এসেছে।

শ্রমিকদের প্রতি মালিক কর্তৃপক্ষের এ ধরনের বঞ্চনার পরিপ্রেক্ষিতে প্যারাডাইজ ক্যাবল লিমিটেড, নারায়ণগঞ্জের চেয়ারম্যান মোশাররফ হোসেন, এমডি মোবারক হোসেন, অংশীদার মজিবর রহমান এবং মনিয়ার হোসেনের বিরুদ্ধে শ্রমিকদের যাবতীয় ন্যায্য পাওনাদি পরিশোধ না করায় এবং সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করার দায়ে আইনানুগ পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর।

চিঠিতে বলা হয়েছে, গত প্রায় একবছর ধরে প্যারাডাইজ ক্যাবল লিমিটেডের মালিক কর্তৃপক্ষ উৎপাদিত পণ্যের বিক্রয়লব্ধ অর্থের পুনঃবিনিয়োগ করছেন না। এমনকি তারা বিভিন্ন ব্যাংক থেকে ৭০০ কোটি টাকার বেশি ঋণ নিয়েও কারখানাটির উৎপাদন স্থগিত রেখেছে। এ ছাড়াও মালিক কর্তৃপক্ষ সময়ক্ষেপণ করে শ্রমিকদের বেতন ১৩ মাস ধরে পরিশোধ করছেন না এবং বিগত তিন বছরের ওভারটাইম ভাতা বকেয়া রেখেছেন।

বিজ্ঞাপন

এ ছাড়াও মালিক কর্তৃপক্ষ শ্রমিকদের বিগত তিন বছরের অর্জিত ছুটির টাকা, ঈদ বোনাসসহ অন্যান্য পাওনাদি পরিশোধ করেনি। দেশে করোনা মহামারি ছড়িয়ে পড়ায় বেশ কয়েকমাস আগে থেকে কারখানাটির শ্রমিক কর্তৃপক্ষ বেতন পরিশোধে এবং কারখানা চালুর দাবিতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়সহ বিভিন্ন সরকারি দফতরে চেষ্টা করে যাচ্ছেন। এমনকি শ্রমমন্ত্রী নিজে উদ্যোগী হয়ে মালিকপক্ষকে শ্রমিকদের বকেয়া পাওনাদি পরিশোধ বিষয়ে চেষ্টা করে যাচ্ছেন।

চিঠিতে মহাপরিদর্শক (অতিরিক্ত সচিব) শিবনাথ রায় বলেন, ‘প্যারাডাইজ ক্যাবল লিমিটেডের শ্রমিক ইউনিয়ন থেকে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের দাবিতে একটি স্মারকলিপি পাওয়া গেছে।’

প্রধানমন্ত্রী বরাবর প্রদানকৃত উক্ত স্মারকলিপিতে প্যারাডাইজ ক্যাবল লিমিটেডের শ্রমিকদের প্রতি মালিক কর্তৃপক্ষের বিভিন্ন বঞ্চনার কথা উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞাপন

ওই চিঠিতে আরও বলা হয়েছে, ত্রিপক্ষীয় সভায় সমঝোতা স্মারক স্বাক্ষর হলেও সে মোতাবেক মালিকপক্ষ কার্যক্রম গ্রহণ করেনি।

আরও উল্লেখ করা হয়েছে গত ২১ এপ্রিল কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের কর্মকর্তাদের উপস্থিতিতে শ্রমিকদের ২ মাসের বকেয়া বেতন ২ কিস্তিতে পরিশোধ করার চুক্তি করলেও মালিকপক্ষ পরে আর তাদের কথা রাখেননি।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরে নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের পক্ষ থেকে ৩য় শ্রম আদালতে গত বছরের ১২ নভেম্বর মামলা করার কথাটিও উল্লেখ করা হয়েছে চিঠিতে।

প্রসঙ্গত, ১৩ মাসের বকেয়া পাওনা আদায়ের দাবিতে প্যারাডাইস ক্যাবলের শ্রমিকরা রাজধানীর শ্রম ভবনের সামনে অবস্থান নিয়েছে। শ্রমিকরা বকেয়া পাওনা আদায় না হওয়া পর্যন্ত অব্স্থান কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন