বিজ্ঞাপন

নারীর ডিজিটাল ক্ষমতায়নে বিডিওএসএন ও রবি-বিডিঅ্যাপস’র যৌথ উদ্যোগ

June 26, 2020 | 7:51 pm

সারাবাংলা ডেস্ক

নারীদের ডিজিটাল ক্ষমতায়নে একযোগে কাজ করতে চুক্তিবদ্ধ হয়েছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও রবি-বিডিঅ্যাপস। এই চুক্তির মাধ্যমে বিডিওএসএন নেওয়ার্কে থাকা মেয়েদের অ্যাপ তৈরি করা শেখাবে রবি-বিডিঅ্যাপস। এর মাধ্যমে নারীদের ডিজিটাল ক্ষমতায়ন হবে এবং তারা চাইলে ঘরে বসেই অনলাইনে আয় করতে পারবেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৫ জুন) বিকেলে এক অনলাইন অনুষ্ঠানে দুই প্রতিষ্ঠানের মধ্যে সমঝোতা চুক্তিটি সই হয়েছে। বিডিওএসএনের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অনুষ্ঠানে বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান, রবি আজিয়াটা লিমিটেডের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট আহমেদ আরমান সিদ্দিকী, জেনারেল ম্যানেজার ফয়সাল আহমেদ, ম্যানেজার সিফাত উল হক, বিডিঅ্যাপসের বিজনেস-এংগেজমেন্ট লিড মুহাম্মাদ আলতামিশ নাবিল, মিয়াকি মিডিয়া লিমিটেডের সিইও তানিম ইসলাম এবং বিডিওএসএনের প্রজেক্ট ম্যানেজার জাহানারা আমির চুক্তির সম্ভাবনা ও উদ্দেশ্য নিয়ে আলোচনা করেন।

বিজ্ঞাপন

রবি আজিয়াটা লিমিটেডের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট আহমেদ আরমান সিদ্দিকী বলেন, আমাদের দেশের মেয়েরা যেভাবে সবকিছু সামলিয়ে নিজের একটা জায়গা তৈরি করে নেওয়ার দক্ষতা রাখে, সেই অনুযায়ী আমরা তাদের জন্য সুযোগ তৈরি করতে পারি না। ফলাফল, অর্থনৈতিক ক্ষমতায়নের দিক থেকে তারা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারেন না। বিডিওএসএন ও বিডিঅ্যাপসের এই যৌথ উদ্যোগ সেই সুযোগ তৈরি করবে বলে আমরা আশা করি।

বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, স্নাতক পর্যায়ে আমরা যত মেয়েকে পড়ালেখা করতে দেখতে পাই, তাদের সবাইকে আমরা কর্মক্ষেত্রে পাই না। তাদের কাজের পরিবেশে টেনে আনতে এই উদ্যোগটি অত্যন্ত প্রশংসার যোগ্য। আমরা আশা করি যৌথভাবে এই পদক্ষেপকে আমরা সফল করতে পারব।

অনুষ্ঠানে রবি-বিডিঅ্যাপসের পক্ষ থেকে নওশিন নওয়াল, রিফাত ফারিহা, আরিফ হাসান, শাহেদ সাদ উল্লাহ, মীর রিয়াজ উদ্দিন ও বিডিওএসএনের পক্ষ থেকে জেসমিন আক্তার, হুমায়ুন কবির ও শাখিরা আফরোজ উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

বিডিঅ্যাপস বাংলাদেশের তরুণ ডেভেলপারদের অ্যাপ ও সার্ভিস আইডিয়া মনিটাইজেশনের জন্য একটি টেলকো প্লাটফর্ম ও দেশীয় অ্যাপস্টোর। অন্যদিকে, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) বাংলাদেশের ইন্টারনেট ও তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বিশ্বব্যাপী মুক্ত ধ্যানধারণা ছড়িয়ে দিতে ২০০৫ সাল থেকে কাজ করে যাচ্ছে।

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন