বিজ্ঞাপন

করোনায় বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা আল্লাহ মালিক কাজেমীর মৃত্যু

June 26, 2020 | 8:26 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশ ব্যাংকের চেঞ্জ ম্যানেজমেন্ট উপদেষ্টা আল্লাহ মালিক কাজেমী মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শুক্রবার (২৬ জুন) বিকেলে এভার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম সারাবাংলাকে আল্লাহ মালিক কাজেমীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘শুক্রবার বিকেল ৫টা ৬মিনিটে তিনি ইন্তেকাল করেন।’

তিনি বলেন, ‘আল্লাহ মালিক কাজেমীর মৃত্যুতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির শোক প্রকাশ করেছেন। এছাড়াও কেন্দ্রীয় ব্যাংক পরিবার গভীরভাবে শোকাহত। আমরা মরহুমের বিদেহী আত্মার শান্তি ও মাগফেরাত কামনা করছি।’

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, আল্লাহ মালিক কাজেমী সাবেক তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ড. ফখরুদ্দিন আহমদ যখন বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে দায়িত্বে পালন করেন, তখন (২০০১ সাল থেকে ২০০৫ সালে) ডেপুটি গভর্নর ছিলেন ।আল্লাহ মালিক কাজেমী দেশের ব্যাংকিং খাত, অর্থনীতি নিয়ে ব্যাপক জানা-শোনার কারণে বিশেষ সুনাম অর্জন করেছেন।

বিজ্ঞাপন

পরবর্তীতে ড. ফখরুদ্দিন আহমদ যথন তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা হন ওই সময়ে গভর্নর ছিলেন ড. সালেহউদ্দিন আহমদ। তখন থেকে আল্লাহ মালিক কাজেমী কেন্দ্রীয় ব্যাংকের পরামর্শক হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছেন। অভ্যন্তরীণ অর্থনীতি, বিশ্ব অর্থনীতিসহ অর্থনীতির নানা গতি প্রকৃতি অত্যন্ত দক্ষভাবে তিনি পর্যালোচনা করতেন।

এরপর ড. আতিউর রহমান যখন কেন্দ্রীয় ব্যাংকের দায়িত্ব নেন তথনও তাকে তাকে ব্যাংকে বহাল রাখার সিদ্ধান্ত নেন তিনি। সর্বশেষ আল্লাহ মালিক কাজেমী কেন্দ্রীয় ব্যাংকের চেইঞ্জ ম্যানেজমেন্ট অ্যাডভাইজার হিসেবে দায়িত্ব পালন করছেন। মুদ্রানীতি প্রণয়ন থেকে বড় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার সময় তার পরামর্শকে গুরুত্ব দেন গভর্নর।

উল্লেখ্য, এর আগে গত ২২ জুন কোভিড-১৯ আক্রান্ত হয়ে বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক (‌জেডি) শেখ ফরিদ উদ্দিন সোয়াদ মারা যান।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন