বিজ্ঞাপন

ভার্চুয়ালি অনুষ্ঠিত হলো দ্বিতীয় ‘মোজো এশিয়া’ সম্মেলন

June 27, 2020 | 7:12 pm

সিনিয়র করেসপন্ডেন্টে

ঢাকা: দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হলো মোবাইল জার্নালিজমের আন্তর্জাতিক সম্মেলন ‘মোজো এশিয়া’। তিন দিনব্যাপী এই সম্মেলন এবার পুরোপুরি ভার্চুয়ালি অনুষ্ঠিত হচ্ছে। এতে বিশ্বের বিভিন্ন প্রান্তের মোবাইল জার্নালিস্টরা যোগ দিয়েছেন।

বিজ্ঞাপন

শুক্রবার (২৬ জুন) সম্মেলনের দ্বিতীয় দিনে ভবিষ্যতে মোবাইল সাংবাদিকতাসহ বিশ্বের বর্তমান প্রেক্ষাপটে এর সম্ভাবনা এবং সংবাদ তুলে আনার ক্ষেত্রে মোবাইল দক্ষতার ওপর আলোচনা করা হয়।

গত বছর ২০০ জনের বেশি সাংবাদিককের নিয়ে এশিয়ার প্রথম মোবাইল জার্নালিজম কনফারেন্স অনুষ্ঠিত হয়েছিল থাইল্যান্ডে। তারই ধারাবাহিকতায় এবারের আসর অনুষ্ঠিত হলো।

বিজ্ঞাপন

আয়োজক প্রতিষ্ঠান কোনাড এডিনিউয়ার স্টিফটাঙ (কাস) জানিয়েছে, করোনার কারণে এবার সরাসরি অংশগ্রহণ করছেন না কেউ। এটাই বিশ্বের প্রথম ভার্চুয়াল মোবাইল জার্নালিজম কনফারেন্স। শনিবার এই সম্মেলনের সমাপনী হয়।

এবারের কনফারেন্সের একটি প্রেজেন্টেশন পর্বে বাংলাদেশের খ্যাতিমান মেজো প্রশিক্ষক ড. কাবিল খান জামিল তার লেখা বাংলায় প্রথম মোবাইল জার্নালিজম বই তুলে ধরেছেন। যেখানে সারাবাংলাডটনেট-এর সিনিয়র করেসপন্ডেন্ট সাব্বির আহমেদ বইটি নিয়ে আলোচনায় অংশ নেন। একই সঙ্গে মেজো টুলস নিয়ে কাজের বর্ণনা তুলে ধরেন সাব্বির।

সম্মেলনের অন্যান্য প্রেজেন্টেশনে মহামারির মধ্যে কাজের ধরন এবং মোবাইলে এডিটিং এবং বাসায় বসে সংযুক্ত হওয়ার বিষয় তুলে ধরেন ভারতের এনডিটিবির মোজো সাংবাদিক উমাশংকর সিং, মোজো বিশেষজ্ঞ ডিজে ক্লার্ক তুলে ধরেন মোজো সেফটি গিয়ার, মোবাইল জার্নালিস্ট মাটিয়াস অ্যামিগো তুলে ধরেন বিভিন্ন মেজো এনড্রয়েড অ্যাপস, এছাড়া মেজো কিট ও মেজো টুলস তুলে ধরেন মোবাইল জার্নালিজম বিশেষজ্ঞরা।

এখানে বাংলাদেশ থেকেও বেশ কয়েকজন মোজো অংশ নিয়েছেন। অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে এই সম্মেলনে অংশ নেওয়া যাচ্ছে। একই সঙ্গে কাস মিডিয়া প্রোগ্রামে বিভিন্ন প্লাটফমে এর স্ট্রিমিং করা হচ্ছে।

সারাবাংলা/এসএ/এমআই

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন