বিজ্ঞাপন

কান উৎসবে ‘মেঘে ঢাকা’

March 6, 2018 | 5:05 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

‘কান চলচ্চিত্র উৎসব ২০১৮’-এ অংশ নিচ্ছে বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মেঘে ঢাকা’। গল্প ও চিত্রনাট্য লেখার পাশাপাশি ছবিটি পরিচালনা করেছেন নির্মাতা মনজুরুল আলম। একটি সুবিধাবঞ্চিত শিশুর জীবিকা ও সংগ্রাম নিয়ে ১১ মিনিটের এ ছবিটি নির্মিত হয়েছে। ফ্রান্সের কান শহরে অনুষ্ঠিত হতে যাওয়া এবারের উৎসবের শর্ট ফিল্ম কর্নারে হবে চলচ্চিত্রটির ওয়ার্ল্ড প্রিমিয়ার।

স্বল্পদের্ঘ্য চলচ্চিত্র ‘মেঘে ঢাকা’র মূল চরিত্র তাঁত কলে কাজ করা হাবু নামের এক শিশু। ‘প্যারালাইজড’ বাবাকে নিয়েই তার পৃথিবী। হঠাৎ ঘূর্ণিঝড়ে তাঁত শিল্প এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। গ্রামে বেঁচে থাকার অবলম্বন না দেখে বাবাকে নিয়ে হাবু ঢাকায় আসে। কিন্তু শহরে এসেও রোদ্দুরের দেখা মেলে না হাবুর। রাজধানীতেও বাবাকে নিয়ে নতুন ঝড়ের মুখোমুখি হয় সে। হাবু চরিত্রে অভিনয় করেছেন হাবিব অরিন্দ্য। বাবার চরিত্রে অভিনয় করেছেন কাজী বাবুল।

বিজ্ঞাপন

চলচ্চিত্রটি নিয়ে নির্মাতা মনজুরুল বলেন, ‘বিশ্বব্যাপী তাপমাত্রা ও জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশের ওপর যে বিরূপ প্রভাব পড়ছে, একটি মানবিক গল্পের মাধ্যমে সেই বার্তা তুলে ধরতে চেয়েছি।’

এই তরুণ নির্মাতা আরও জানান, ছবিটির শুটিং হয়েছে পাবনার আটঘরিয়া, ঢাকার হাতিরঝিল, তেজগাঁও রেল স্টেশন, ফার্মগেটসহ বিভিন্ন স্থানে। এর সম্পাদনা করেছেন সবুজ খান। শব্দসজ্জা করেছেন রিপন নাথ। ফিল্মিয়ানা প্রোডাকশনের ব্যানারে ছবিটি যৌথভাবে প্রযোজনা করেছেন জনি হক ও মনজুরুল আলম।

সারাবাংলা/টিএস/পিএ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন