বিজ্ঞাপন

বিসিবি’র উচ্ছ্বসিত প্রশংসায় রাহি

June 28, 2020 | 1:47 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

করোনার ক্রম ঊর্ধ্বগতি ও মৃত্যুর মিছিল দেখে সপ্তাহ খানেক আগেও শঙ্কিত ছিলেন বাংলাদেশ টেস্ট দলের বোলিং কান্ডারি আবু জায়েদ রাহি। প্রতিদিনই মনে হত এই বুঝি করোনা পেয়ে বসল। সেই শঙ্কা বেড়ে দ্বিগুণ হলো যখন জানতে পারলেন কিংবদন্তী ক্রিকেটার মাশরাফি বিন মুর্ত্তজাসহ সাবেক টপ অর্ডার ব্যাটসম্যান নাফিস ইকবাল ও নাজমুল ইসলাম অপু একই দিনে করোনা আক্রান্ত হয়েছেন। অজানা এক ভয় তাকেও পেয়ে বসল। ঠিক এমন সময় দারুণ এক প্রযুক্তি নিয়ে ত্রাতার ভূমিকায় আবির্ভুত হলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি।

বিজ্ঞাপন

করোনাকালে ক্রিকেটারদের স্বাস্থ্যের নিয়মিত আপডেট জানতে চালু করল ‘কভিড-১৯ ওয়েল বিয়িং অ্যাপ’, যা কীনা আবু জায়েদ রাহির শঙ্কিত চিত্তে পৌঁছে দিয়েছে অভয়ের বাণী। আর উদ্বিগ্ন হৃদয়ে নেমে এসেছে স্বস্তি। মহামারিকালে অদৃশ্য শত্রুর সঙ্গে নিরন্তর লড়াইয়টিতে বিসিবি’র নেওয়া দৃষ্টান্তমূলক পদক্ষেপকে তাই তিনি স্বাগত জানিয়েছেন। উচ্ছ্বসিত প্রশংসায় ভাসিয়েছেন লাল সবুজের ক্রিকেটের সর্বোচ্চ এই সংস্থাকে।

রাহির স্বস্তির অন্যতম প্রধান কারণ হলো, ওই অ্যাপের মাধ্যমে এখন প্রতিদিনই তিনি নিজের স্বাস্থ্যের আপডেট বিসিবিকে দিতে পারছেন এবং নিজেও জানতে পারছেন। শরীরের কী অবস্থা, করোনার কোনো লক্ষণ আছে কীনা সব তথ্যই এই অ্যাপ তাকে দিচ্ছে।

রোববার (২৮ জুন) সারাবাংলার সঙ্গে একান্তে আলাপকালে কথাগুলো জানালেন লাল সবুজের এই তুর্কি তরুণ পেসার।

বিজ্ঞাপন

রাহি বললেন, ‘আমার মনে হয় এটা খুবই ভালো একটা পদক্ষেপ। কারণ দেশের করোনার যে পরিস্থিতি তাতে আমরা সবাই আতঙ্কের মধ্যে আছি। করোনার প্রথম দিকে ক্রিকেট প্লেয়াররা খুব বেশি আক্রান্ত ছিল না। ইংল্যান্ড ও অন্যান্য দেশে ফুটবল প্লেয়াররাই বেশি আক্রান্ত ছিল। এখন কিন্তু ক্রিকেট প্লেয়াররাও আক্রান্ত হচ্ছে। তো আমাদেরও ভয় বেড়েছে। সেই বিবেচনায় এটা আমাদের জন্য খুবই ভালো একটি পদক্ষেপ। আমাদের কিছু হলে আগেভাগেই জানাতে পারছি।’

‘প্রতিদিন সকাল ৮টর সময় এটা পাই। ৮টা প্রশ্নের যে ফর্মটা আছে ওইটা পূরণ করি এরপর পাঠিয়ে দেই। আমার বিশ্বাস এটা আমাদের কারোরই খারাপ লাগছে না। আমার কাছে যেটা হচ্ছে এটা আমাদের জন্য খুবই সময়োপযোগী একটি পদক্ষেপ। এর মাধ্যমে আমরা যেমন নিরাপদে থাকতে পারব তেমনি আমাদের ম্যানেজমেন্টও বুঝতে পারবে আমরা কে কী অবস্থায় আছি।’-যোগ করেন রাহি।

প্রসঙ্গত, কারোনাকালে ক্রিকেটারদের স্বাস্থ্যগত বিষয়ের প্রতিদিনের আপডেট জানতে ২৪ জুন থেকে বিসিবি চালু করেছে ‘কভিড-১৯ ওয়েল বিয়িং অ্যাপ’। এই অ্যাপের মাধ্যমে প্রাথমিকভাবে ৪০ জন ক্রিকেটার বিসিবি’র ম্যানেজমন্টে অ্যান্ড ইনফরমেশন বিভাগের তৈরি কেন্দ্রীয় সার্ভারে যুক্ত হয়েছেন। নিজ নিজ মোবাইলে ডাউনলোড করা অ্যাপে প্রতিদিন বিসিবি থেকে ৮টি প্রশ্ন পেয়ে থাকেন ক্রিকেটাররা। তাদের দেওয়া উত্তর সার্ভারে জমা হয়। সেই উত্তরের মাধ্যমে বিসিবি বুঝতে পারে কার শরীরের কী অবস্থা। এবং মেডিকেল বিভাগ তদানুযায়ী ব্যবস্থা নেবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন