বিজ্ঞাপন

বোয়িংয়ের আলোচিত ৭৩৭-ম্যাক্সের ফ্লাইট টেস্ট সোমবার

June 28, 2020 | 11:09 pm

ফিচার ডেস্ক

মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের সেই আলোচিত-সমালোচিত ৭৩৭-ম্যাক্স মডেলের বিমানটি ফের আকাশে উড়ার অপেক্ষায়। শীঘ্রই বিমানটির ফ্লাইট টেস্ট শুরু হবে বলে জানা গেছে। খবর রয়টার্স, বিবিসি।

বিজ্ঞাপন

বোয়িং সূত্রের উল্লেখ করে বিশ্বগণমাধ্যমের খবরে জানা গেছে, সোমবার (২৯ জুন) থেকে ৩ দিনের পরীক্ষা চালাবে বোয়িং ও যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন এর পাইলট ও প্রকৌশলীরা।  এই ফ্লাইট টেস্ট বোয়িংয়ের জন্য একটি মাইলফলক বলে ব্যাখ্যা করছেন এভিয়েশন বিশেষজ্ঞরা। তবে এবারের ফ্লাইট টেস্টে বোয়িংয়ের ৭৩৭-ম্যাক্স সফল হলেও বাণিজ্যিক লক্ষ্যে আকাশে উড়তে আরও কয়েক মাস লাগবে। কেননা ফ্লাইট টেস্টের পরেও আরও অন্যান্য নিরাপত্তা বিষয়ক পরীক্ষায় সফল হতে হবে মডেলটিকে।

ম্যাক্স ৭৩৭ মডেলটি বোয়িংয়ের সবচেয়ে ব্যবসা সফল বিমান। ২০১৮ সালের শেষ দিকে ৭৩৭ ম্যাক্স মডেলের উড়োজাহাজ ইন্দোনেশিয়া ও ইথিওপিয়ায় দু’টি বড় দুর্ঘটনার শিকার হয়। এতে প্রাণ হারান ৩৫০ জনের বেশি আরোহী। এর পরপরই মডেলটির নকশায় ত্রুটি রয়েছে এমন অভিযোগ তোলে গ্রাউন্ডেড করতে শুরু করে এয়ারলাইন্সগুলো। এর ফলে বড় সংকটে পড়ে বোয়িং।

আরও পড়ুন- ফের অনুমোদন পাওয়ার আগেই ৭৩৭ ম্যাক্স উৎপাদন শুরু করেছে বোয়িং

বিজ্ঞাপন

২০১৯ সালের মার্চ থেকে বিমান গ্রাউন্ডেড শুরু হলেও বোয়িং এই মডেলটির উৎপাদন বন্ধ করে এ বছরের জানুয়ারিতে। অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন বাণিজ্যিক এ মডেলটির চাহিদা বিশ্বজুড়ে সবচেয়ে বেশি।

নকশার ত্রুটি দূর করে ফের উৎপাদন শুরু করার অনুমতি এখনও পায়নি বোয়িং। তবে ইতিমধ্যে ৭৩৭-ম্যাক্স মডেলটির উৎপাদন শুরু করে দিয়েছে প্রতিষ্ঠানটি। গত মে থেকে সীমিত হারে ৭৩৭-ম্যাক্স মডেলের বিমান উৎপাদন শুরু করে বোয়িং।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন