বিজ্ঞাপন

‘পাগল মনে’র কপিরাইট: শাকিবের কাছে ১০ কোটি টাকা চাইবেন দিলরুবা

June 28, 2020 | 11:17 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নিজের আইকনিক গান ‘পাগল মন, মন রে...’-এর কপিরাইট ভঙ্গের অভিযোগ এনে চিত্রনায়ক শাকিব খানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযোগ করেছেন প্রখ্যাত কণ্ঠশিল্পী দিলরুবা খান। মোবাইল অপারেটর রবি’র পাঁচ কর্মকর্তাকেও অভিযুক্ত করা হয়েছে কপিরাইট আইন লঙ্ঘনের অভিযোগে। দিলরুবার আইনজীবী জানিয়েছেন, নিয়মিত আদালত চালু হলে অভিযুক্তদের কাছে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চাওয়া হবে।

বিজ্ঞাপন

শিল্পী দিলরুবা খানের পাশাপাশি ‘পাগল মন’ গানের গীতিকার কায়সার আহমেদ ও সুরকার আশরাফ উদাসও রয়েছেন অভিযোগকারী হিসেবে। তাদের পক্ষে আইনজীবী ব্যারিস্টার ওলোরা আফরিন রোববার (২৮ জুন) সাইবার ক্রাইম অফিসে এ অভিযোগ দায়ের করেন।

আইনজীবী ওলোরা আফরিন সারাবাংলাকে বলেন, চিত্রনায়ক শাকিব খান তার ‘পাসওয়ার্ড’ সিনেমায় বিখ্যাত গান ‘পাগল মন মন রে মন কেন এত কথা বলে’ গানটি রিমিক্স আকারে ব্যবহার করেছেন। রবিও সেটি ব্যবহার করেছে। এগুলো কপিরাইট আইনের সম্পূর্ণ লঙ্ঘন।

বিজ্ঞাপন

এই আইনজীবী জানান, তারা সরাসরি অভিযোগ দায়ের করেননি। কপিরাইট আইন লঙ্ঘনের অভিযোগে চলতি বছরের ৭ মার্চ ১০ কোটি টাকার ক্ষতিপূরণ চেয়ে অভিযুক্তদের আইনি নোটিশ দেওয়া হয়েছিল। এরপর এটি নিয়ে তাদের সঙ্গে কয়েক দফা বৈঠক হলেও কোনো ফল আসেনি। উল্টো শাকিব খান বলেছেন, গানের কয়েক লাইন ব্যবহার করায় এতে তেমন কিছু হয়নি।

আইনজীবী ওলোরা আফরিন বলেন, শাকিব খান একটি ব্র্যান্ড। তিনি চাইলেই অনেক কিছু করতে পারেন না, আর তার কপিরাইট আইন মানা উচিত। নিয়মিত আদালত চালু হলে তাদের বিরুদ্ধে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চাইবেন বলেও জানান এই আইনজীবী।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন