বিজ্ঞাপন

পতাকা থেকে বর্ণবাদী প্রতীক সরাচ্ছে মিসিসিপি

June 29, 2020 | 1:45 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের মিসিসিপি অঙ্গরাজ্য পতাকা থেকে শ্বেতাঙ্গ ঐতিহ্যের প্রতীক 'কনফেডারেট চিহ্ন' সরানোর ব্যাপারে পদক্ষেপ নিয়েছে। ইতোমধ্যেই একটি কমিশন নতুন পতাকা তৈরির ব্যাপারে কাজ শুরু করেছে। খবর বিবিসি।

বিজ্ঞাপন

রাজ্যের আনুষ্ঠানিক সূত্রগুলো জানিয়েছে, আসছে নভেম্বরে পতাকার নকশা গ্রহণ সংক্রান্ত আরেকটি ভোটাভুটি অনুষ্ঠিত হবে।

এর আগে, শনিবার (২৭ জুন) রিপাবলিকান পার্টির নিয়ন্ত্রণে থাকা রাজ্য কংগ্রেসের উভয় চেম্বারই পতাকা থেকে বর্ণবাদের প্রকাশক কনফেডারেট প্রতীক সরানোর এই প্রক্রিয়া শুরুর পক্ষে মত দেয়।

বিজ্ঞাপন

মিসিসিপির রাজ্য প্রতিনিধি পরিষদে এই পতাকার কনফেডারেট প্রতীক অপসারণের বিল আনার পদক্ষেপ ৮৪-৩৫ ভোটে এবং সিনেটে ৩৬-১৪ ভোটে পাস হয়েছে।

এদিকে বিবিসি জানিয়েছে, পতাকায় কনফেডারেট প্রতীক ব্যবহার করা যুক্তরাষ্ট্রের সর্বশেষ অঙ্গরাজ্য এই মিসিসিপি।

প্রচলিত মত অনুসারে, এই পতাকা মূলত ব্যবহৃত হত দাসনির্ভর রাজ্যগুলোতে (১৮৬০ থেকে ৬৫ সালে) গৃহযুদ্ধর সময়ে। শ্বেতাঙ্গরা এই কনফেডারেট পতাকাকে তাদের শ্রেষ্ঠত্বের প্রতীক মনে করে। আর কৃষ্ণাঙ্গদের কাছে এ পতাকা দাস প্রথার সময়কার বর্ণবাদী নিপীড়নের স্মৃতিবাহক।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরে পুলিশি হেফাজতে নির্যাতনের মুখে আফ্রো-আমেরিকান নাগরিক জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডকে ঘিরে ব্যাপক প্রতিবাদ-বিক্ষোভের প্রেক্ষাপটে কনফেডারেট পতাকা নিয়ে দীর্ঘদিনের বিতর্ক আবার চাঙ্গা হয়ে উঠেছিল। তার প্রেক্ষিতেই মিসিসিপি অঙ্গরাজ্যে এমন সিদ্ধান্ত নেওয়া হলো।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন