বিজ্ঞাপন

ত্রুটিপূর্ণ বিল সংশোধন করে বকেয়া আদায়: সংসদে প্রতিমন্ত্রী

June 29, 2020 | 2:59 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ত্রুটিপূর্ণ বিদ্যুৎ বিল সংশোধন করে তারপর আদায় করা হবে বলে জাতীয় সংসদে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি জানান, এ কাজ করতে এরই মধ্যে ছয় দফা পদক্ষেপও নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (২৯ জুন) সংসদে চট্টগ্রাম-৩ আসনের সংসদ সদস্য মাহফুজুর রহমানের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী সংসদে এ তথ্য জানান।

এমপি মাহফুজুর রহমান বলেন, বাংলাদেশে কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ায় সরকার করোনা সংক্রমণ রোধে ২৬ মার্চ থেকে দেশব্যাপী সাধারণ ছুটি ঘোষণা করে। এলাকাভিত্তিক লকভাউন কার্যকর করায় গ্রাহকদের অসুবিধার কথা বিবেচনা করে আবাসিক গ্রাহকদের ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল ও মে মাসের বিদ্যুৎ বিল সারচার্জ ছাড়া ৩০ জুনের মধ্যে পরিশোধের সুযোগ দেয়। এতে করে অধিকাংশ গ্রাহক বিল পরিশোধ করেননি। ফলে বিপুল পরিমাণ বকেয়া পড়েছে। অনেকের বাড়তি বিল এসেছে।

জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বকেয়া বিল আদায়ের জন্য বেশকিছু কার্যক্রম নেওয়া হয়েছে। কয়েক মাসের ইউনিট একসঙ্গে করে বেশি ইউনিটের বিল না করা, মাসভিত্তিক আলাদা আলাদা বিদ্যুৎ বিল তৈরি করা, একসঙ্গে বেশি ইউনিটের বিল করে উচ্চ ট্যারিফ চার্জ না করা, ত্রুটিপূর্ণ বা অতিরিক্ত বিল দ্রুত সংশোধনের ব্যবস্থা করা, মে মাসের বিদ্যুৎ বিল (যা জুন মাসে তৈরি হচ্ছে) মিটার দেখে সঠিকভাবে প্রস্তুত করা এবং মোবাইল, বিকাশ, জি-পে, রবিক্যাশ, অনলাইনে ঘরে বসে বিদ্যুৎ বিল পরিশোধের সুযোগ তৈরি করা— এই সবগুলো কাজ আমরা করে যাচ্ছি।

বিজ্ঞাপন

সরকারি দলের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর আরেক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, দেশে এ পর্যন্ত আবিষ্কৃত ২৭টি গাসক্ষেত্রের মধ্যে বর্তমানে ২০টি থেকে গ্যাস উত্তোলন করা হচ্ছে। ভোলা নর্থ গ্যাসক্ষেত্র থেকে গ্যাস উত্তোলন করা যাবে। রূপগঞ্জ ও সাঙ্গু গ্যাসে ক্ষেত্রের গ্যাস নিঃশেষ হয়ে যাওয়ায় উত্তোলন বন্ধ রয়েছে। বাকি চারটি গ্যাসক্ষেত্রের সীমিত গ্যাস মজুত, কমার্শিয়াল ভায়াবিলিটি, আইনি জটিলতা ইত্যাদি বিবেচনায় গ্যাস উত্তোলনের বিষয়টি পুনঃমূল্যায়ন প্রয়োজন।

প্রতিমন্ত্রী বলেন, গত ৫ বছরে (২০১৫ সাল থেকে বর্তমান পর্যন্ত) খনন করা নতুন কূপের সংখ্যা ২৫টি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন