বিজ্ঞাপন

বেইজিংয়ে ফের লকডাউন, ঘরবন্দি ৪ লাখ মানুষ

June 29, 2020 | 3:17 pm

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ সংক্রমণের 'সম্ভাব্য' দ্বিতীয় ঢেউ মোকাবিলায় চীনের রাজধানী বেইজিং থেকে ১৫০ কিলোমিটার দূরবর্তী হেবেই প্রদেশের আনজিন কাউন্টিতে ফের লকডাউন আরোপ করা হয়েছে। সরকারি কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে ওই অঞ্চলের চার লাখ মানুষ ঘরবন্দি হয়ে পড়েছেন। খবর সিনহুয়া নিউজ।

বিজ্ঞাপন

এ ব্যাপারে চীনা কর্তৃপক্ষ জানিয়েছে, উহান মডেলের কঠোর লকডাউন আরোপ করা হয়েছে আনজিন শহরে। বসবাসকারীদের মধ্যে অত্যাবশ্যক কাজের সঙ্গে জড়িত ছাড়া কেউ বাইরে যেতে পারবেন না। এছাড়াও, পরিবারের মাত্র একজন সদস্য দিনে একবার নিত্যপণ্য কিনতে বাইরে যেতে পারবেন।

এদিকে, আনজিনে সম্প্রতি ১৮ জনের শরীরে নভেল করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর গণসংক্রমণ ঠেকাতে এই কঠোর পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

এছাড়াও, কোভিড-১৯ এর দ্বিতীয় দফা সংক্রমণ শুরু হওয়ার পর সর্বশেষ ২৪ ঘণ্টায় বেইজিংয়ে ১৪ জন নতুন আক্রান্তকে শনাক্ত হয়েছে। এ নিয়ে দুই সপ্তাহে ওই অঞ্চলে তিন শতাধিক মানুষকে নতুন করে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হলো।

অন্যদিকে, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা বা ইউরোপের দেশগুলোর তুলনায় নভেল করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনে নতুন আক্রান্তের সংখ্যা অনেক কম হলেও সংক্রমণ শুণ্যের ঘরে নামিয়ে আনতে জরুরি ভিত্তিতে কঠোর পদক্ষেপ নিচ্ছে চীনের প্রশাসন।

ইতোমধ্যেই, দ্বিতীয় দফা গণসংক্রমণ ঠেকাতে বেইজিং এবং সংলগ্ন বেশ কয়েকটি এলাকায় নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ওইসব এলাকায় ভ্রমণ সীমিত করা হয়েছে। পাশাপাশি বিপুল সংখ্যক মানুষের কোভিড-১৯ টেস্ট করানোর উদ্যোগ নিয়েছে স্বাস্থ্যবিভাগ।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন