বিজ্ঞাপন

মাস্ক না ব্যবহার করায় দ্বি মুখী চাপে ট্রাম্প

June 29, 2020 | 8:04 pm

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাসের সংক্রমণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ রোগের প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে জনসমাগমের স্থানগুলোতে মাস্ক ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। কিন্তু, মহামারিতে বিশ্বে সবচেয়ে সঙ্গিন দশায় থাকা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এ যাবৎকাল কোনো অবস্থায়ই মাস্ক ব্যবহার করতে দেখা যায়নি।

বিজ্ঞাপন

সম্প্রতি, মাস্ক ব্যবহার না করাকে কেন্দ্র করে বিরোধী ডেমোক্রেট দল ও নিজের রিপাবলিকান দল থেকে দ্বি মুখী চাপের মুখে পড়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তাকে লক্ষ করে উভয় দল থেকেই বলা হয়েছে - মাস্ক ব্যবহার করে নজির সৃষ্টি করতে।

এদিকে, যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে এখন মাস্ক ব্যবহার স্বাস্থ্য সুরক্ষা নয় বরং রাজনৈতিক অবস্থান নির্ধারন হিসেবে দেখা হচ্ছে বলে জানিয়েছে সিএনএন। যে রাজনৈতিক বিতর্ক তৈরি হয়েছে তা এরকম - যদি ট্রাম্পের পক্ষে থাকলে মাস্ক ব্যবহার করবে না, আর বিপক্ষে থাকলে মাস্ক ব্যবহার করবে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে রিপাবলকিান সিনেটর লামার আলেক্সজান্ডার সিএনএনকে বলেছেন, স্বাস্থ্য বিশেজ্ঞরা বলছেন মাস্ক পরা গুরুত্বপূর্ণ। যদি তাই হয় তবে প্রেসিডেন্ট মাস্ক ব্যবহার করলে পার্টি রাজনৈতিক বিতর্ক থেকে মুক্তি পেতো।

এছাড়াও, প্রেসিডেন্টের সমালোচনা করতে অনাগ্রহী অনেক রিপাবলিকানই মাস্ক ব্যবহারের ওপর জোর দিয়ে আসছেন। এদের কেউ কেউ আবার প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানাচ্ছেন মাস্ক ব্যবহার করে নজির সৃষ্টি করতে।

অন্যদিকে, ডেমোক্রেট দল থেকে বলা হয়েছে - প্রেসিডেন্ট মাস্ক ব্যবহার করে শুধু নজিরই স্থাপন করবেন তাই নয়, একইসঙ্গে দেশব্যাপী মাস্ক ব্যবহার করা বাধ্যতামূলক হিসেবে আদেশ জারি করার মাধ্যমে করোনাভাইরাস মোকাবিলায় বলিষ্ঠ ভূমিকা রাখবেন।

এ ব্যাপারে হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, প্রেসিডেন্ট করোনা মোকাবিলায় এগিয়ে আসবেন এবং মাস্ক ব্যবহার করে নজির সৃষ্টি করবেন, যা যুক্তরাষ্ট্রের মানুষ অনুসরন করবে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রজুড়ে নভেল করোনাভাইরাসে সংক্রমিত রোগীর সংখ্যা ২৫ লাখ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে এক লাখ ২৫ হাজারেরও বেশি মানুষের।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন