বিজ্ঞাপন

নতুন জাভিকে জুভেন্টাসে দিয়ে পিয়ানিচকে আনল বার্সা

June 29, 2020 | 11:11 pm

স্পোর্টস ডেস্ক

ব্রাজিল থেকে যখন বার্সেলোনায় আর্থার মেলোকে উড়িয়ে আনা হলো তখন তাকে ঘিরে গুঞ্জন বার্সেলোনা তাদের নতুন জাভিকে পেয়ে গেছে। জাভি হার্নান্দেজ ক্লাব ছাড়ার পর তার অভাব হাড়ে হাড়ে টের পায় বার্সেলোনা। আর তাই তো তার রেখে যাওয়া শূন্যস্থান পূরণের জন্য ব্রাজিল থেকে আনা হয় আর্থারকে। যাকে ঘিরে এত গুঞ্জন জাভির শূন্যস্থান পূর্ণ করবে যে সেই আর্থারকেই জুভেন্টাসে পাঠিয়ে মিরোলাম পিয়ানিচকে দলে ভেড়ালো বার্সেলোনা।

বিজ্ঞাপন

ইউরোপের দল বদলের মৌসুম শুরুর হতেই আর্থার-পিয়ানিচের ‘সোয়াপ ডিল’ ফুটবলের আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়। দুই বছর আগে ২০১৮ সালে ব্রাজিলিয়ান ক্লাব গ্রেমিও থেকে ৩১ মিলিয়ন ইউরোর বিনিময়ে দলে ভেড়ায় বার্সেলোনা। আর ২১ বছর বয়সী এই ব্রাজিলিয়ানের জন্য এত বড় অর্থ খরচ কারণ ছিল আর্থারের মধ্যে অনেকেই দেখছিলেন জাভির ছায়া।

ইউরোপে প্রথম মৌসুম দুর্দান্ত কাটালে দ্বিতীয় মৌসুমে এসে প্রথম আর্নেস্টো ভালভার্দের দলে জায়গা হারান আর্থার। এরপর মৌসুমের দ্বিতীয়ভাগে নতুন কোচ কিকে সেতিয়েনের দলেও জায়গা করে নিতে পারছিলেন না আর্থার। অবশ্য তার পারফরম্যান্সের গ্রাফ নিম্নমুখী হওয়ার সঙ্গে সঙ্গে ইনজুরিটাও জেঁকে বসেছিল এই সাম্বা বালককে।

বিজ্ঞাপন

এক মৌসুমের পারফরম্যান্স খারাপের কারণেই কিনা ২৩ বছরের তরুণ মিডফিল্ডারকে জুভেন্টাসের কাছে দিয়ে সেখান থেকে বার্সায় উড়িয়ে আনা হচ্ছে মিরোলাম পিয়ানিচ। ৩০ বছর বয়সী মিরোলাম পিয়ানিচ কয়েক মৌসুম ধরেই জুভেন্টাসের মিডফিল্ডের নিয়ন্ত্রক। যুগস্লোভাকিয়ার এই মিড ফিল্ডারকে ২০১৬ সালে মাত্র সাড়ে পাঁচ মিলিয়ন ইউরোর বিনিময়ে রোমা থেকে দলে ভেড়ায় জুভেন্টাস। আর আর্থারকে দলে ভেড়াতে পিয়ানিচের সঙ্গে আরও অতিরিক্ত ১০ মিলিয়ন ইউরো গুণতে হয়েছে তুরিনের বুড়িদের।

সব মিলিয়ে এই চুক্তি দাঁড়িয়েছে, আর্থারকে জুভেন্টাসে দেওয়ার বদলে পিয়ানিচকে পাচ্ছে বার্সেলোনা, আর সঙ্গে পাচ্ছে আরও ১০ মিলিয়ন ইউরো। এক অর্থে মনে হতে পারে, লাভটা তো বার্সারই। তবে ২৩ বছর একজনকে মাত্র ১০ মিলিয়নের জন্য ছেড়ে ৩০ বছর বয়সী একজনকে নেওয়া কতটা পরিকল্পনাপ্রসূত? বার্সেলোনা বোর্ড কি ভেবেচিন্তে সিদ্ধান্তটা নিয়েছে? সেটা বলে দেবে সময়ই।

বাইরে থেকে দেখলে মনে হতে পারে আর্থারকে ৭২ মিলিয়ন ইউরো দিয়ে কিনেছে জুভেন্টাস আর পিয়ানিচকে বার্সেলোনার কাছে বিক্রি করেছে ৬০ মিলিয়ন ইউরোতে। অবশ্য খাতা কলমে পিয়ানিচকে বার্সেলোনায় পাঠিয়ে বার্সাকে কেবল ১০ মিলিয়নের কিছু বেশি অর্থ প্রদান করছে জুভেন্টাস।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন