বিজ্ঞাপন

ভারতে নিষিদ্ধ হলো ৫৯ চীনা মোবাইল অ্যাপ্লিকেশন

June 30, 2020 | 2:29 am

তথ্যপ্রযুক্তি ডেস্ক

জনপ্রিয় চীনা মোবাইল অ্যাপ্লিকেশন টিকটক, উইচ্যাট এবং ইউসি ব্রাউজারসহ ৫৯ মোবাইল অ্যাপ্লিকেশন নিষিদ্ধ ঘোষণা করেছে ভারত। খবর সাউথ চায়না মর্নিং পোস্ট, এনডিটিভি।

বিজ্ঞাপন

সোমবার (২৯ জুন) ভারতের সাইবার ক্রাইম কো অর্ডিনেশন বিভাগ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশক্রমে কেন্দ্রীয় ইলেক্ট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এই সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে, ভারতের কেন্দ্রশাসিত লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত ও চীনের সামরিক বাহিনীর সদস্যদের মধ্যে এক সহিংস সংঘর্ষের ঘটনায় ২০ ভারতীয় সৈন্যের মৃত্যু হয়। ওই ঘটনার ১৫ দিনের মাথায় ভারতের পক্ষ থেকে এমন সিদ্ধান্ত নেওয়া হলো।

বিজ্ঞাপন

এদিকে, ওই সীমান্ত উত্তেজনার জেরে ভারতজুড়ে চীনাপণ্য বর্জনের হিড়িক লেগেছে। তার মধ্যেই, রোববার (২৮ জুন) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন, চীনকে উচিত জবাব দেওয়া হবে।

এছাড়াও, ভারতকে 'আত্মনির্ভরশীল' হিসেবে উল্লেখ করে চীনাপণ্য ও সেবা বর্জনের পক্ষে সাফাই গান মোদি।

অন্যদিকে, প্রধানমন্ত্রী'র ওই ঘোষণার ২৪ ঘণ্টার মাথায় ভারতের কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের পক্ষ থেকে ৫৯ চীনা মোবাইল অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করার ঘোষণা আসলো।

পাশাপাশি মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ব্যক্তিগত, জাতীয় নিরাপত্তা এবং সার্বভৌমত্বের প্রতি হুমকি বিবেচনায় ওই ৫৯ চীনা মোবাইল অ্যাপ্লিকেশনের ব্যবহার ভারতে নিষিদ্ধ করা হয়েছে।

এ ব্যাপারে সাইবার অ্যানালিস্টরা বলছেন, ভারতের মতো বৃহৎ বাজারে ওই ৫৯ মোবাইল অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করার মাধ্যমে চীনের ডিজিটাল সিল্করুট প্রকল্পে স্বপ্নভঙ্গ ঘটবে।

প্রসঙ্গত, ভারতে নিষিদ্ধ হওয়া চীনা মোবাইল অ্যাপ্লিকেশনগুলোর মধ্যে রয়েছে - টিকটক, ইউসি ব্রাউজার, ইউসি নিউজ, বিগো লাইভ, শেয়ার ইট, বাইডু ম্যাপ, ক্ল্যাশ অব কিংস, হেলো, লাইকই, এমআই কমিউনিটি, সিএম ব্রাউজার, ভাইরাস ক্লিনার, নিউজডগ, উইবো, সেলফি সিটি, মেইল মাস্টার, প্যারালাল স্পেস, এমআই ভিডিও কল - শাওমি, উইসিংক, ভিভা ভিডিও, ডিউ ব্রাউজার, ক্লিন মাস্টার, ফটো ওয়ান্ডার, উই মিটসহ আরো কয়েকটি জনপ্রিয় অ্যাপ্লিকেশন।

তবে, কখন থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে সে ব্যাপারে ওই বিবৃতিতে কিছু জানানো হয়নি।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন