বিজ্ঞাপন

‘ছাড়পত্র নিতে দ্বিতীয়বার করোনার নমুনা পরীক্ষার প্রয়োজন নেই’

June 30, 2020 | 8:45 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমিত হয়ে হাসপাতালে একবার চিকিৎসা নেওয়ার পরে ছাড়পত্র নিতে দ্বিতীয়বার আর নমুনা পরীক্ষার প্রয়োজন নেই। রোববার (২৮ জুন) সকল জেলার সিভিল সার্জন ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের কাছে পাঠানো দুইটি চিঠিতে স্বাস্থ্য অধিদফতর এ নির্দেশনা দিয়েছে।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. সানিয়া তহমিনা স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়, ন্যাশনাল গাইডলাইনস অন ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট অব করোনাভাইরাস ডিজিজ ২০১৯ (কোভিড-১৯) ভার্সন ৭.০ অনুযায়ী রোগীর কাজে যোগদান বা ডিসচার্জ প্রদানে ফলোআপ টেস্টিংয়ের আর প্রয়োজন নেই।

চিঠিতে আরও বলা হয়, দেশের বিভিন্ন কোভিড-১৯ পিসিআর ল্যাবরেটরিতে আসা স্যাম্পল এখনও ফলোআপ রোগী থেকে সংগৃহীত হয় বলে বিভিন্ন মাধ্যম থেকে জানা গেছে। এ অবস্থায় সার্স কভ-২ নির্ণয়ের পরীক্ষার নমুনা গাইডলাইন অনুযায়ী (প্রযোজ্য ক্ষেত্রে) সংগ্রহ ও টেস্টের জন্য পাঠানোর নির্দেশনা দেওয়া হল।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও রোগ গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) উপদেষ্টা ডা. মোশতাক হোসেন সারাবাংলাকে বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে কোনো ব্যক্তির কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হওয়ার পরে সুস্থ হয়ে উঠলে তাকে নেগেটিভ গণ্য করার ক্ষেত্রে নমুনা সংগ্রহের তারিখ মোট তের দিন পর্যন্ত হিসেব করে গণ্য করা হবে। বাংলাদেশের ক্ষেত্রে নতুন একটি গাইডলাইনে এটি ১৪ দিন করা হয়েছে। অর্থাৎ যেদিন একজন ব্যক্তি পজিটিভ শনাক্ত হবে তার নমুনা সংগ্রহের ১৪ দিন পর তাকে নেগেটিভ বলে ধরে নেওয়া হবে।’

তিনি আরও বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনায় আরও বলা হয়েছে যে ব্যক্তির কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হবে সে আইসোলেশনে থাকবে। জ্বর চলে গেলেও এবং তিন দিন প্যারাসিটামল না খাওয়ার পরেও তার জ্বর না থাকলে তাকে সুস্থ বলে গণ্য করা হবে।’

সারাবাংলা/এসবি/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন