বিজ্ঞাপন

বাজেট পাস আজ

June 30, 2020 | 1:39 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে পাস হচ্ছে আজ মঙ্গলবার (৩০ জুন)। আগামীকাল ১ জুলাই থেকে নতুন বাজেট কার্যকর হবে।

বিজ্ঞাপন

সংসদের মুলতবি বৈঠক মঙ্গলবার (৩০ জুন) সকাল ১১টায় শুরু হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা উপস্থিত রয়েছেন। অধিবেশন শুরুর পর নতুন অর্থবছরের বাজেট পাসের কার্যক্রম শুরু হয়েছে।

সংসদ সূত্র জানিয়েছে, এরই মধ্যে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ৪২১টি ছাঁটাই প্রস্তাব এসেছে। বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ৫৯টি দাবির বিপরীতে বিরোধী দল জাতীয় পার্টি ও বিএনপির ৯ জন সংসদ সদস্য এই ছাঁটাই প্রস্তাবগুলো দিয়েছেন।

সূত্র জানায়, প্রস্তাবিত বাজেটে ছাঁটাই প্রস্তাব দেওয়া সংসদ সদস্যরা হলেন— জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, ফখরুল ইমাম, মুজিবুর রহমান (চুন্নু), শামীম হায়দার পাটোয়ারী, পীর ফজলুর রহমান, লিয়াকত হোসেন খোকা, ও রওশন আরা মান্নান। এছাড়াও রয়েছেন বিএনপির হারুনুর রশীদ ও রুমিন ফারহানা।

বিজ্ঞাপন

৫৯টি দাবির মধ্যে সংসদ সচিবালয় এবং লেজিলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগে কোনো ছাঁটাই প্রস্তাব নেই। অর্থ মন্ত্রণালয়ের অধীন অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের একটি করে ছাঁটাই প্রস্তাব রয়েছে। এছাড়া অন্যান্য মন্ত্রণালয়ের চার থেকে ৯টি করে ছাঁটাই প্রস্তাব রয়েছে।

সংসদের বৈঠকের শুরুতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এসব দাবির মধ্যে সময় বিবেচনা করে দুই-তিনটির ক্ষেত্রে আলোচনার কথা বলেন। এক্ষেত্রে তিনি আইন মন্ত্রণালয় এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিষয়ে বক্তব্য দেওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট সংসদ সদস্যের প্রস্তাব পেয়েছেন। এ দু’টি মন্ত্রণালয়ের দাবির বিপরীতে ৯টি করে ছাঁটাই প্রস্তাব রয়েছে।

ছাঁটাই প্রস্তাবগুলো পর্যালোচনা করে দেখা গেছে, এর বেশিরভাগই নীতি অনুমোদন ছাঁটাই প্রস্তাব এবং কিছু রয়েছে মিতব্যয়ী ছাঁটাই। বেশিরভাগই নীতি অনুমোদন ছাঁটাই প্রস্তাবে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগের বরাদ্দ কমিয়ে একশ টাকা করার প্রস্তাব এবং মিতব্যয়ী ছাঁটাই প্রস্তাবে বরাদ্দ একশ থেকে এক হাজার টাকা কমানোর প্রস্তাব করা হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, গত ১০ জুন জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হয়। পরদিন ১১ জুন আগামী ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের বাজেটের শিরোনাম— অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথ পরিক্রমা। নিয়ম অনুযায়ী আজ ৩০ জুন বাজেট পাস হচ্ছে।

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন