বিজ্ঞাপন

হাইকোর্টের আদেশ স্থগিত, পানির বাড়তি দাম নিতে বাধা নেই ওয়াসার

June 30, 2020 | 3:07 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সেবার মান না বাড়িয়ে ওয়াসার পানির ২৫ শতাংশ দাম বাড়ানোর ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞার আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। এর ফলে গ্রাহকদের কাছ থেকে বাড়তি পানির বিল নিতে ওয়াসার কোনো বাধা থাকছে না বলে জানিয়েছেন আইনজীবীরা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩০ জুন) আপিল বিভাগের চেম্বার বিচারপতি মো. নুরুজ্জামান ননী এ আদেশ দেন।

আর পড়ুন- পানির বর্ধিত মূল্যের ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা

বিজ্ঞাপন

আদালতে ওয়াসার পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার অনিক আর হক ও অ্যাডভোকেট তানভীর আহমেদ।

এর আগে, ১ এপ্রিল থেকে ওয়াসা পানির দাম বাড়ানোর ঘোষণা দিলে গত ২২ জুন ওয়াসার সে ঘোষণায় ১০ আগস্ট পর্যন্ত নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট। হাইকোর্টের এ আদেশ অনুযায়ী ১০ আগস্ট পর্যন্ত পানির বাড়তি দাম নিতে বাধার মুখে পড়ে ওয়াসা। পরে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদন করে ঢাকা ওয়াসা।

আরও পড়ুন- এপ্রিলে আরেক দফা বাড়বে পানির দাম

গত ১ এপ্রিল থেকে ঢাকা ওয়াসা আবাসিক গ্রাহকদের পানির বিল ২৫ শতাংশ বাড়ায়। আর বাণিজ্যিক গ্রাহকের বিল বাড়ানো হয় প্রায় ৮ শতাংশ। নতুন মূল্যহার অনুযায়ী প্রতি হাজার লিটার পানির মূল্য নির্ধারণ করা হয় ১৪ টাকা ৪৬ পয়সা, যা আগে ছিল ১১ টাকা ৫৭ পয়সা। আর বাণিজ্যিকে প্রতি হাজার লিটারে ৩৭ টাকা ৪ পয়সা থেকে বাড়িয়ে ৪০ টাকা নির্ধারণ করা হয়। সবশেষ গত সেপ্টেম্বরে পানির মূল্য ৫ শতাংশ বাড়ানো হয়েছিল।

সেবার মান না বাড়িয়ে ১ এপ্রিল থেকে পানির ২৫ শতাংশ দাম বাড়ানোর ঘোষণা দিলে ঢাকা ওয়াসার এ ঘোষণার বিরুদ্ধে হাইকোর্টে গত ১৪ জুন রিট দায়ের করেন আইনজীবী অ্যাডভোকেট তানভীর আহমেদ। স্থানীয় সরকার সচিব, পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষসহ (ঢাকা ওয়াসা) সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়।

সারাবাংলা/এজেডকে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন