বিজ্ঞাপন

ব্রিটিশ বুক অ্যাওয়ার্ড: সেরা বই ‘কুইনি’, লেখক এভারিসটো

June 30, 2020 | 4:48 pm

সাহিত্য ডেস্ক

এবার ‘ব্রিটিশ বুক অ্যাওয়ার্ড’ বর্ষসেরা সাহিত্য বিভাগে পুরস্কার জিতলো— ক্যান্ডাইস কার্টি উইলিয়ামসের আলোচিত উপন্যাস ‘কুইনি’। এছাড়া বর্ষসেরা লেখকের পুরস্কার পেলেন সাহিত্যিক বেরনারডিন এভারিসটো। এবারই প্রথম ব্রিটেনের এই দুই শীর্ষ সাহিত্য পুরস্কার জিতলেন কোনো কৃষ্ণাঙ্গ লেখক।

বিজ্ঞাপন

সোমবার (২৯ জুন) রাতে এক ভার্চুয়াল অনুষ্ঠানে ‘কুইনি’ উপন্যাসটি বর্ষসেরা প্রথম লেখা সাহিত্য হিসেবেও মনোনীত হয়। এছাড়া বেরনারডিন এভারিসটো ‘গার্ল’, ‘ওম্যান’, ‘আদার’ এর জন্য বর্ষসেরা লেখক হিসেবে পুরস্কার জিতলেন।

কুইনির লেখক কার্টি উইলিয়ামস এই জয়ে তার মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, ‘বর্ষসেরা পুরস্কার জিতে আমার অনুভূতি কী রকম আমি ঠিক নিশ্চিত নই। তবে আমি নিজেকে নিয়ে গর্বিত এবং কোনো কৃষ্ণাঙ্গ এতদিন পর এই প্রথম পুরষ্কারটি জিতলেন বলে আমি দুঃখিত’।

তিনি বলেন, ‘সবমিলিয়ে এই জয় আমাকে আশাবাদী করে তুলেছে, প্রকাশনা শিল্পটি জেগে উঠছে। কৃষ্ণাঙ্গ হিসেবে আমি প্রথম হলেও শেষ জন হব না’।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ব্রিটেনে ৯০ দশকের শুরু থেকে এ অ্যাওয়ার্ড চালু হয়। এরপর নানা সময় বিভিন্ন নামকরণ করা হয়। ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত এর নাম ছিলো ন্যাশনাল বুক অ্যাওয়ার্ড।

অ্যাওয়ার্ডটি চালু হওয়ার প্রায় তিন দশক পর এই প্রথম কোনো কৃষ্ণাঙ্গ শীর্ষ দুই বিভাগে পুরস্কার জিতলেন। এ ব্যাপারে কুইনি উপন্যাসের রচয়িতা বলেন,  ‘উপন্যাসটির শেষ বাক্যটি আমি লিখেছিলাম, ‘ব্ল্যাক লাইভস ম্যাটার্স’- এবং কথাটি আবারও এখানে বলা গুরুত্বপূর্ণ মনে করছি, কারণ আমি যা তাতে আমি গর্বিত’।

গতবার যুগ্মভাবে বুকার পুরষ্কার জয়ী বেরনারডিন এভারেস্টো বলেন, ‘এটি আমাদের সাংস্কৃতিক ইতিহাসে একটি ঐতিহাসিক মুহূর্ত। কারণ, ব্ল্যাক লাইভস ম্যাটার্স আন্দোলন প্রকাশনা শিল্পে আত্ম জিজ্ঞাসাবাদের সংস্কৃতি চালু করেছে’। তিনিও কোনো কৃষ্ণাঙ্গ হিসেবে এই প্রথম অ্যাওয়ার্ডটির বর্ষসেরা লেখকের বিভাগে পুরস্কার জিতলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন