বিজ্ঞাপন

‘আজীবন ক্ষমতায় থাকার ষড়যন্ত্র করছেন পুতিন-শি জিনপিং’

June 30, 2020 | 7:30 pm

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আজীবন ক্ষমতায় থাকতে ষড়যন্ত্র করেছেন – বলে মন্তব্য করেছেন ট্রাম্প প্রশাসনের শীর্ষ কুশলী ও যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন ই. বাইগান। খবর এএফপি।

বিজ্ঞাপন

সোমবার (২৯ জুন) জার্মান মার্শাল ফান্ড ফোরামে যোগ দিয়ে এ কথা বলেন তিনি।

এদিকে মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাশিয়ায় বিতর্কিত এক সাংবিধানিক সংস্কারকে অনুমোদ দিতে রাশিয়ায় পুতিন গণভোট আয়োজন করতে যাচ্ছেন। আর চীনে একনায়ক হিসেবে শি জিনপিং ক্ষমতাকে সুসংহত করতে বিভিন্ন আগ্রাসী নীতি গ্রহণ করছেন। দুই জনের লক্ষ একই আজীবনের জন্য ক্ষমতা নিশ্চিত করা।

‘ট্রাম্পকে নির্বাচন জেতানোর চেষ্টা করছে রাশিয়া’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, পুতিন ও শি জিনপিংয়ের ক্ষমতা স্বতন্ত্রীকরণের প্রতিটি ধাপ গভীরভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র।

পাশাপাশি, সংবিধান সংস্কারকে বৈধতা দিতে রাশিয়ায় অনুষ্ঠেয় গণভোটের ফলাফল ‘পূর্ব নির্ধারিত’ হবে বলে হুঁশিয়ার করেছেন তিনি।

এ ব্যাপারে স্টিফেন বাইগান বলেন, ৬৭ বছর বয়সী পুতিনের লক্ষ্ হলো তার শাসন ক্ষমতার মেয়াদ বাড়ানো। যে কোনোভাবেই হোক তিনি আজীবন ক্ষমতায় টিকে থাকতে চাইছেন।

বিজ্ঞাপন

সংবিধান সংস্কার ইস্যু: রাশিয়ায় পুতিনবিরোধী বিক্ষোভের ডাক

অন্যদিকে, রাশিয়ার নাগরিকরা সাংবিধানিক সংস্কার ইস্যুতে ১ জুলাই অনুষ্ঠেয় গণভোটের ব্যাপারে ইতোমধ্যেই মতামত দেওয়া শুরু করেছেন। এই ভোটের রায় সংবিধান সংস্কারকে অনুমোদন করলে ২০৩৬ সাল পর্যন্ত বৈধভাবে ক্ষমতায় থাকতে পারবেন ভ্লাদিমির পুতিন।

ওই নির্বাচনের ব্যাপারে অ্যালেক্সি নাভালনিসহ পুতিনবিরোধী ক্যাম্পেইনাররা যুক্তরাষ্ট্রের সঙ্গে সুর মিলিয়ে বলেছেন, কৌশলে আজীবন প্রেসিডেন্ট থাকার পাঁয়তারা করছেন পুতিন।

২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকছেন পুতিন?

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ১৯৯৯ সাল থেকে রাশিয়ায় কয়েক মেয়াদে প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন ভ্লাদিমির পুতিন। সর্বশেষ, ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতা উপভোগ নির্বিঘ্ন করতে এপ্রিলের ২২ তারিখেই এ গণভোট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

কিন্তু, রাশিয়ায় বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর গণসংক্রমণ শুরু হওয়ায় ক্রেমলিন এই গণভোট স্থগিত করে। সম্প্রতি জুলাইয়ের এক তারিখ ওই গণভোটের ফলাফল প্রকাশের সিদ্ধান্ত হয়েছে।

আরও পড়ুন –

গণজমায়েত ‘নিষিদ্ধ’ মস্কোতে ১৩ হাজার সৈন্যের প্রদর্শনী
করোনাভাইরাস: রাশিয়ায় অনির্দিষ্টকালের জন্য পেছালো গণভোট

 

সারাবাংলা/একেএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন