বিজ্ঞাপন

চীনে ‘বিতর্কিত’ হংকং নিরাপত্তা আইন পাস

June 30, 2020 | 9:09 pm

আন্তর্জাতিক ডেস্ক

বিতর্কিত হংকং নিরাপত্তা আইন পাস করেছে চীন। এই আইন পাসের মধ্য দিয়ে হংকংয়ের ওপর কর্তৃত্ব প্রতিষ্ঠার বৈধ ক্ষমতা অর্জন করলো চীন। খবর বিবিসি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩০ জুন) চীনের প্রেসিডেন্ট শি জিনপিং হংকংকে চীনের জাতীয় নিরাপত্তা আইনের অধীনে আনার ওই আদেশে সই করেছেন। এখন থেকে হংকং নিরাপত্তা আইন নামে এই অংশটি হংকংয়ের মিনি সংবিধানে সংযোজিত হবে।

এদিকে, নিরাপত্তা আইনকে হংকংয়ের স্বায়ত্তশাসন ও স্বাধীনতার জন্য এই মারাত্মক হুমকি বলে মনে করছেন ওই অঞ্চলের গণতন্ত্রপন্থিরা।

বিজ্ঞাপন

এ ব্যাপারে হংকংয়ের গণতন্ত্রপন্থিরা বিবিসিকে জানিয়েছেন, চীনের অধীনে স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংকে সবদিক থেকে নিয়ন্ত্রণ করার উদ্দেশ্যেই এই আইন পাশ করা হয়েছে। এতে হংকংয়ের জনগণের স্বাধীনতা খর্ব হবে। বিশেষ করে রাজনৈতিক ও নাগরিক স্বাধীনতার ওপর বিরাট প্রভাব পড়বে।

বিজ্ঞাপন

পাশাপাশি, নিরাপত্তা আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে হংকংজুড়ে প্রতিবাদ ও বিক্ষোভ শুরু করেছেন গণতন্ত্রপন্থিরা।

চীনের জাতীয় নিরাপত্তা আইনের আওতায় আসছে হংকং

বিজ্ঞাপন

হংকংয়ে চীনা আগ্রাসনবিরোধী বিক্ষোভ থেকে তিন শতাধিক আটক

অন্যদিকে নিরাপত্তা আইনের ব্যাপারে হংকংয়ের বেইজিংপন্থি প্রধান নির্বাহী ক্যারি লাম জানিয়েছেন, এই আইন পাসের মধ্য দিয়ে হংকংয়ের নিরাপত্তা নিশ্চিতকরণের দূর্বলতাগুলো দূর হয়েছে। এছাড়া, আইনের ফাঁকফোকর গলিয়ে যে কেউ এখন হংকংয়ে নৈরাজ্য তৈরি করতে পারবে না বলেও তিনি মনে করেন।

বিজ্ঞাপন

হংকং নিরাপত্তা আইনের ব্যাপারে চীনের তরফে বলা হয়েছে, এই আইন হংকংয়ের স্বায়ত্তশাসনের জন্য হুমকি নয় বরং বাণিজ্যিক অঞ্চলটিতে সকল ধরনের নৈরাজ্য, রাষ্ট্রদ্রোহ এবং সন্ত্রাসবাদকে শাস্তির আওতায় আনতে কার্যকর ভূমিকা রাখবে এই আইন।

হংকংয়ে ডিস্ট্রিক্ট কাউন্সিল নির্বাচনে চীনপন্থিদের ভরাডুবি

প্রসঙ্গত, ১৯৯৭ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে হংকং চীনের অধীনে একটি স্বায়ত্তশাসিত অঞ্চল হিসেবে আত্মপ্রকাশ করে। সায়নো-ব্রিটিশ বোঝাপড়ার প্রেক্ষিতে ৫০ বছরের জন্য হংকংকে আলাদা আইনসভা, সংবিধান ও শাসনবিভাগসহ স্বাধীনতা দেওয়া হয়। কিন্তু, গতবছর চীনের আরোপিত বন্দি প্রত্যর্পন আইনকে কেন্দ্র করে হংকংয়ে বছরব্যাপী সহিংস বিক্ষোভ দমন করতে ব্যর্থ হয়ে বেইজিং এই নতুন নিরাপত্তা আইন জারি করল - বলে রাজনীতি বিশ্লেষকরা মনে করছেন।

বন্দি প্রত্যর্পণ বিলের ‘মৃত্যু’ হয়েছে: ক্যারি ল্যাম

হংকংয়ে বন্দি প্রত্যর্পণ বিল বাতিল, আন্দোলন থামেনি

সারাবাংলা/টিসি/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন