বিজ্ঞাপন

ভারতে ৫৯ অ্যাপ বন্ধ – উদ্বিগ্ন চীন

June 30, 2020 | 9:19 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: টিকটক, বিগোলাইভ, উইচ্যাট এবং ইউসি ব্রাউজারসহ চীনভিত্তিক ৫৯ মোবাইল অ্যাপ্লিকেশন ভারতে নিষিদ্ধ ঘোষণা করার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে চীন। খবর হিন্দুস্থান টাইমস।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩০ জুন) এক আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লি জিয়ান এ কথা জানিয়েছেন।

এদিকে মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ওই মুখপাত্র বলেছেন, ৫৯ চীনা অ্যাপের বিরুদ্ধে ভারতের ওই নিষেধাজ্ঞা গভীরভাবে পর্যবেক্ষণ করছে চীন। এছাড়াও, মোবাইল অ্যাপ্লিকেশনগুলো বন্ধ করে দিয়ে ভারত নিজের স্বার্থই বিনষ্ট করছে বলে তিনি মন্তব্য করেছেন।

বিজ্ঞাপন

পাশাপাশি বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে চীন যে কোনো দেশের স্থানীয় আইনের প্রতি সবসময় শ্রদ্ধাশীল উল্লেখ করে ঝাও লি জিয়ান বলেন - দিল্লিরও উচিত বিদেশি প্রতিষ্ঠানগুলোর স্বার্থরক্ষা করা।

বিজ্ঞাপন

এর আগে, সোমবার (২৯ জুন) ভারতের সাইবার ক্রাইম কো অর্ডিনেশন বিভাগ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশক্রমে কেন্দ্রীয় ইলেক্ট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় চীনভিত্তিক ৫৯ মোবাইল অ্যাপ্লিকেশন ভারতে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

অন্যদিকে, ভারতের কেন্দ্রশাসিত লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত ও চীনের সামরিক বাহিনীর সদস্যদের মধ্যে এক সহিংস সংঘর্ষের ঘটনায় ২০ ভারতীয় সৈন্যের মৃত্যু হয়। ওই ঘটনার ১৫ দিনের মাথায় ভারতের পক্ষ থেকে এমন ঘোষণা আসলো।

বিজ্ঞাপন

এ ব্যাপারে ভারতের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ব্যক্তিগত, জাতীয় নিরাপত্তা এবং সার্বভৌমত্বের প্রতি হুমকি বিবেচনায় ওই মোবাইল অ্যাপ্লিকেশনগুলোর ব্যবহার ভারতে নিষিদ্ধ করা হয়েছে।

অপরদিকে সাইবার অ্যানালিস্টরা বলছেন, ভারতের মতো বৃহৎ বাজারে ওই ৫৯ মোবাইল অ্যাপ্লিকেশন নিষিদ্ধ হওয়ায় চীনের ডিজিটাল সিল্করুট প্রকল্পের স্বপ্নভঙ্গ ঘটবে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ভারতে নিষিদ্ধ হওয়া চীনা মোবাইল অ্যাপ্লিকেশনগুলোর মধ্যে রয়েছে - টিকটক, ইউসি ব্রাউজার, ইউসি নিউজ, বিগো লাইভ, শেয়ার ইট, বাইডু ম্যাপ, ক্ল্যাশ অব কিংস, হেলো, লাইকই, এমআই কমিউনিটি, সিএম ব্রাউজার, ভাইরাস ক্লিনার, নিউজডগ, উইবো, সেলফি সিটি, মেইল মাস্টার, প্যারালাল স্পেস, এমআই ভিডিও কল - শাওমি, উইসিংক, ভিভা ভিডিও, ডিইউ ব্রাউজার, ক্লিন মাস্টার, ফটো ওয়ান্ডার, উই মিটসহ আরও কয়েকটি জনপ্রিয় অ্যাপ্লিকেশন।

ভারতে নিষিদ্ধ হলো ৫৯ চীনা মোবাইল অ্যাপ্লিকেশন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন