বিজ্ঞাপন

কোভিড-১৯ চিকিৎসায় চালু হলো সিএমপি-বিদ্যানন্দ হাসপাতাল

July 1, 2020 | 8:24 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) ও স্বেচ্ছাসেবী সংগঠন বিদ্যানন্দ ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে বন্দরনগরীর পতেঙ্গায় একটি ফিল্ড হসপিটাল চালু হয়েছে। ৭০ শয্যার এই হাসপাতালে কোভিড-১৯ ও করোনার উপসর্গ আছে— এমন রোগীদের চিকিৎসা দেওয়া হবে।

বিজ্ঞাপন

বুধবার (১ জুলাই) সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হসপিটালের উদ্বোধন করেন। এসময় বিদ্যানন্দ ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান ফারুক আহমেদও ছিলেন।

সিএমপির অতিরিক্ত উপকমিশনার (গণমাধ্যম) আবু বক্কর সিদ্দিক সারাবাংলাকে জানিয়েছেন, গণঅর্থায়ন ও স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে ৭০ শয্যার হাসপাতালটি গড়ে তোলা হয়েছে। পরবর্তী সময়ে এই হাসপাতাল ১০০ শয্যায় রূপান্তরিত হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার থেকে এই হাসপাতালে রোগী ভর্তি শুরু করা হবে জানিয়ে তিনি বলেন, ‘১২ জন দক্ষ চিকিৎসক, ১৬ জন নার্স ও ৫০ জন স্বেচ্ছাসেবকের সমন্বয়ে গঠিত টিম রোগীদের সার্বক্ষণিক চিকিৎসা সেবায় থাকবে। টেলিমেডিসিন সেবার দিতে যুক্ত হবেন দেশ-বিদেশের দক্ষ চিকিৎসকরা। হাসপাতালের প্রতিটি বেডে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট থেকে অক্সিজেন সরবরাহ করা হবে। দুইটি অ্যাম্বুলেন্স সার্বক্ষণিকভাবে প্রস্তুত থাকবে।’

আরও পড়ুন- কোভিড-১৯: চট্টগ্রামে ১০০ বেডের ফিল্ড হসপিটাল বানাচ্ছে বিদ্যানন্দ

করোনা পরীক্ষার জন্য প্রাথমিকভাবে প্রতিদিন ১০টি করে নমুনা নেওয়া হবে বলেও তিনি জানিয়েছেন।

বিজ্ঞাপন

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার আমেনা বেগম, এস এম মোস্তাক আহমেদ খান এবং শ্যামল কুমার নাথ।

কোভিড-১৯ চিকিৎসায় সিএমপির সহযোগিতায় নগরীর হালিশহরে আরও একটি হাসপাতাল গড়ে তুলেছে আল মানাহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশন।

সারাবাংলা/আরডি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন