বিজ্ঞাপন

কলা ছাড়াও পটাশিয়ামে ভরপুর আরও যেসব খাবার

July 2, 2020 | 7:40 am

লাইফস্টাইল ডেস্ক

পটাশিয়াম একটি গুরুত্বপূর্ণ মাইক্রো মিনারেল যা দেহের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। এই খনিজ স্নায়ুর ক্রিয়াকলাপে সহায়তা ও শরীরে রক্তচাপ নিয়ন্ত্রণ করে। একটি মাঝারি সাইজের কলায় প্রায় ৪২০ মিলিগ্রাম পটাশিয়াম থাকে। আমাদের দেশে সহজে পাওয়া যায় এমন একটি ফল হলো কলা। তাই পটাশিয়ামের চাহিদা মেটাতে উচ্চ পটাশিয়াম সমৃদ্ধ এ ফলটি ডায়েট তালিকায় রাখা সহজ। তবে কলা ছাড়াও দেশে সহজেই পাওয়া যায় এমন আরও কয়েকটি ফল ও সবজি পটাশিয়ামের আধার। এক নজরে দেখে নেওয়া যাক কলা ছাড়াও পটাশিয়ামে ভরপুর অন্যান্য কয়েকটি খাবারের তালিকা। এসব কোনো কোনো খাবারে পটাশিয়ামের পরিমাণ কলার চেয়েও বেশি।

বিজ্ঞাপন

পালং শাক

পালং শাক সবচেয়ে পুষ্টিগুনসম্পন্ন সবুজ শাকের মধ্যে একটি। পালং শাকে রয়েছে বিপুল পরিমাণে পটাশিয়াম। এতে রয়েছে প্রচুর পরিমাণ জল ও ফাইবার। এছাড়া পালং শাক আপনাকে সরবরাহ করবে অতি প্রয়োজনীয় ভিটামিন-এ, সি ও কে। এছাড়া পালং শাকে রয়েছে উচ্চ মাত্রার ফলিক এসিড, আয়রন ও ক্যালসিয়াম। ডায়েট তালিকায় দৈনিক এক কাপ পালং শাক আপনার ওজন কমাতে সাহায্য করবে।

বিজ্ঞাপন

ডাবের পানি

গরমে ডাবের পানি আপনাকে রাখবে সতেজ। এই প্রাকৃতিক সুস্বাদু পানীয় নানা পুষ্টিগুণে সমৃদ্ধ। চিনিযুক্ত কোমল পানীয় বর্জন করতে চাইলে প্রতিদিন ডাবের পানি পান করার অভ্যাস করা উচিত। ডাবের পানি শরীরে পর্যাপ্ত পটাশিয়াম সরবরাহ করে। এছাড়া দেহকে বিষাক্ত পদার্থমুক্ত রাখতে সহায়তা করে।

তরমুজ

তরমুজ একটি গ্রীষ্মকালীন ফল যা জলে পরিপূর্ণ। গরমে তরমুজ খাওয়ার উপকারিতার শেষ নেই। এই ফলটি হৃদপিণ্ডের স্বাস্থ্যের উন্নতিতে দারুণ কার্যকর। এতে রয়েছে প্রচুর পটাশিয়াম ফলে তরমুজ রক্তচাপ কমাতে সাহায্য করে।

আলু

আলু আমাদের দেশে নানা ধরণের রান্নায় ব্যবহার হয়ে থাকে। সাদা আলু, মিষ্টি আলু সব ধরণের আলুই পটাশিয়ামের দারুণ উৎস। এই সবজি দৈনিক ডায়েট চার্টে রাখলে পটাশিয়ামের অভাব পূরণসহ নানা স্বাস্থ্য উপকারিতা পাওয়া যাবে।

ডালিম

উচ্চ পটাশিয়াম সমৃদ্ধ আরেকটি ফল হলো ডালিম। ডালিমে রয়েছে ফাইবার, প্রোটিন, ভিটামিন- সি, ভিটামিন-কে এবং ফোলাট (ফলিক অ্যাসিড ও ভিটামিন বি ৯ এর একটি সংমিশ্রণ)। এছাড়া ডালিম প্রদাহজনিত সমস্যার বিরুদ্ধে লড়তে শরীরকে সাহায্য করে।

কমলার রস

অনেকেই সকালের নাস্তায় কমলার রস পান করেন। এটি শরীরে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও পটাশিয়াম সরবরাহ করে। গোটা কমলে খেলে শরীরে ফাইবারের সরবরাহ বাড়ে।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন