বিজ্ঞাপন

বলিউডের জনপ্রিয় কোরিওগ্রাফার সরোজ খান আর নেই

July 3, 2020 | 12:19 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন বলিউডের প্রিয় মাস্টারজি খ্যাত জনপ্রিয় কোরিওগ্রাফার সরোজ খান। গতকাল (বৃহস্পতিবার) দিবাগত রাত ১টা ৫২ মিনিটে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর।

বিজ্ঞাপন

গত ২০ জুন শ্বাসকষ্টের জন্য সরোজ খানকে মুম্বইয়ের বান্দ্রাতে গুরু নানক হাসপাতালে ভর্তি করা হলে প্রথমটায় ভেবে নেওয়া হয়েছিল যে তিনি কোভিড আক্রান্ত। কিন্তু করোনা পরীক্ষা করালে তার রিপোর্ট নেগেটিভ আসে। তবে তার মারাত্মক ডায়াবেটিস ছিল। তার পরিবারে রয়েছেন- স্বামী বি সোহানলাল, ছেলে হামিদ খান এবং কন্যা হিনা খান এবং সুকিনা খান।

বলিউড ছাড়াও সরোজ খানের গুণমুগ্ধের সংখ্যা ছিল বিশ্বজোড়া। খ্যাতনামা এই কোরিওগ্রাফার তিনবার জাতীয় পুরষ্কার পেয়েছেন। বলিউডে বেশ কিছু অবিস্মরণীয় গানের কোরিওগ্রাফ করেছিলেন তিনি। চার দশকেরও বেশি সময়ের নিজের ক্যারিয়ারে দুই হাজারেরও বেশি গানে কোরিওগ্রাফী করেছেন তিনি। মাত্র ৩ বছর বয়সে ব্যাকগ্রাউন্ডে নৃত্যশিল্পী হিসাবে কাজ শুরু করেছিলেন সরোজ খান। ১৯৭৪ সালে ‘গীতা মেরা নাম’ সিনেমায় কোরিওগ্রাফার হিসেবে আত্মপ্রকাশ ঘটান তিনি। ১৯৮৭ এর ‘হাওয়া হাওয়াই’ থেকে শুরু করে ‘দেবদাস’র ‘ডোলা রে ডোলা’ এবং সাম্প্রতিক ‘কলঙ্ক’ সিনেমার ‘তাবাহ হো গ্যায়ে’ সহ একাধিক গানে তার অবদানে চিরকাল তাকে মনে রাখবে শিল্প জগত।

শুক্রবার সকালে সরোজ খান’র মৃত্যুর খবর প্রকাশ্যে আসতেই শোকের ছায়া নেমে এসেছে বিনোদন জগতে। তার এই মৃত্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যমে একের পর এক পোস্টের মাধ্যমে শোক প্রকাশ করেছেন অমিতাভ বচ্চন, অনুপম খের, অক্ষয় কুমার, মনীষা কৈরালা, মনোজ বাজপেয়ী, রেমো ডি’সুজা, রীতেশ দেশমুখ, তাপসী পান্নু, সুনীল গ্রোভারসহ বলিউডের বিভিন্ন তারকা ও ব্যক্তিত্বরা। এদিকে ভারতীয় গণমাধ্যম সুত্রে জানা গেছে, সরোজ খানের শেষকৃত্য সম্পন্ন হবে মুম্বাইয়ের মালওয়ানির মালাডে মুসলিম সিমেট্রি কবরস্থানে। সেখানেই সমস্ত নিয়ম মেনে কবর দেওয়া হবে তাকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন