বিজ্ঞাপন

ঝটিকা সফরে লাদাখে নরেন্দ্র মোদি

July 3, 2020 | 4:35 pm

আন্তর্জাতিক ডেস্ক

এক অনির্ধারিত ঝটিকা সফরে ভারতের কেন্দ্রশাসিত লাদাখের গালওয়ান উপত্যকায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার সঙ্গে রয়েছেন প্রতিরক্ষা বাহিনীর চিফ অব স্টাফ জেনারেল বিপিন রাওয়াত ও সেনাপ্রধান মনোজ মুকুন্দ নার্ভানে। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়েছে, শুক্রবার (৩ জুলাই) স্থানীয় সময় সকালে হেলিকপ্টার যোগে লেহ সীমান্তের কাছাকাছি ফরওয়ার্ড ল্যান্ডিং গ্রাউন্ড নিমুতে প্রধানমন্ত্রীকে বহনকারী হেলিকপ্টারটি অবতরন করেছে।

এর দুই সপ্তাহ আগে, এই গালওয়ান উপত্যকার লাইন অব একচুয়াল কন্ট্রোলে (এলএসি) ভারত ও চীনের সেনাবাহিনীর মধ্যে সহিংস সংঘর্ষে ২০ ভারতীয় সেনার মৃত্যু ও ৭৬ জন আহত হওয়ার ব্যাপারে জানিয়েছিল নয়াদিল্লি।

বিজ্ঞাপন

এদিকে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, গালওয়ান উপত্যকায় সীমান্তরক্ষী সেনা সদস্যদের সঙ্গে দেখা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এছাড়াও, এক সেনা সমাবেশে বক্তৃতা করেছেন তিনি। ভারতীয় প্রধানমন্ত্রীর লাদাখ সফরকে 'বিরল' ঘটনা বলে উল্লেখ করে কলকাতা থেকে প্রকাশিত আনন্দবাজারপত্রিকা জানিয়েছে, সীমান্তে সেনাদের 'মনোবল চাঙ্গা' করতেই হঠাৎ এই সফরের আয়োজন করা হয়েছে।

অন্যদিকে, বৃহস্পতিবার (২ জুলাই) ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের লাদাখ সফরের কথা থাকলেও শেষ মুহুর্তে তা বাতিল করা হয়। কিন্তু, ২৪ ঘণ্টা না পেরুতেই ভারতের প্রধানমন্ত্রী স্বয়ং লাদাখে পৌঁছলেন।

পাশাপাশি, ভারত-চীন সীমান্ত উত্তেজনায় প্রাণঘাতী সংঘর্ষের পর প্রধানমন্ত্রী'র এই সফরকে চীনের জন্য একটি 'গুরুত্বপূর্ণ বার্তা' বলে মনে করছেন নিরাপত্তা বিশ্লেষকরা।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন