বিজ্ঞাপন

সার্জিও রামোস: ডিফেন্ডার থেকে গোলমেশিন

July 3, 2020 | 8:56 pm

স্পোর্টস ডেস্ক

সার্জিও রামোস মূলত একজন 'সেন্টার ব্যাক'। ম্যাচের একাদশ বা খেলার ট্যাকটিকস বোর্ডে ডিফেন্ডার হিসেবেই দেখানো হয় তাকে। তবে রিয়াল মাদ্রিদ ও স্পেনের অধিনায়কের এই 'সেন্টার ব্যাক' শব্দটাতে হয়তো মনে মনে আপত্তি! গত কয়েক বছর গোল করে চলেছেন যে স্ট্রাইকারদের সঙ্গে পাল্লা দিয়ে। ডিফেন্ডারদের মূল কাজ গোল ঠেকানো। সেটার পাশাপাশি নিয়মিত গোল করে ডিফেন্ডার সংজ্ঞাটাই পাল্টে দিচ্ছেন রামোস।

বিজ্ঞাপন

বার্সেলোনার সাবেক কোচ লুইস এনরিকে একবার বলেছিলেন, 'সার্জিও রামোস সেন্টার ব্যাক নয়। সে হচ্ছে এমন খেলোয়াড় যেমনটা সে হতে চায়।' কথাটা হয়তো ঠিকই বলেছিলেন এনরিকে। নিচ থেকে মাঝে মধ্যেই আক্রমণে উঠার প্রবণতা রামোসের অনেক পুরনো অভ্যাস। তাতে অবশ্য দল অনেক সময় বিপদেও পরে। তবে গুরুত্বপূর্ণ সময়ে গোল এনে দেওয়াতেও ডিফেন্ডার রামোসের জুড়ি মেলা ভার।

ক্রিশ্চিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদ ছাড়ার পর রামোসের গোলের হার বেড়েছে। সিআর সেভেন ক্লাব ছাড়ার পর থেকেই রিয়ালের পেনাল্টি নিচ্ছেন স্প্যানিশ তারকা। তাতে আশ্চর্যজনক সাফলও তিনি। কদিন আগে ফ্রি-কিকেও মুগ্ধ করলেন। রোনালদো ক্লাব ছাড়ার পর ফ্রি-কিক গোল ভুলতেই বসেছিল রিয়াল। হতাশা ঘোচানোর দায়িত্ব নিজের কাঁধে তুলে নিতে চেয়েছেন রামোস। রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান জানান, ফ্রি-কিকে সাফল্য পেতে অনুশীলনে দীর্ঘদিন ধরে ঘাম ঝড়িয়েছেন রামোস। তার পুরস্কার মিললও সপ্তাহ খানেক আগে মায়োর্কোর বিপক্ষে ম্যাচে। দুর্দান্ত এক ফ্রি-কিক গোল করে সেদিন দলকে জিতিয়েছেন তারকা ফুটবলার। রামোসের কল্যাণে সব মিলিয়ে ৫২৮ দিন পর ফ্রি-কিক থেকে গোল পায় মাদ্রিদের ক্লাবটি।

বিজ্ঞাপন

গোলসংখ্যায় রেকর্ডের পর রেকর্ডও গড়ছেন 'গোলমেশিন' রামোস। মায়োর্কের বিপক্ষে দুর্দান্ত ফ্রি-কিক গোলেই স্প্যানিশ লা লিগা ইতিহাসে ডিফেন্ডারদের মধ্যে সর্বোচ্চ গোলের রেকর্ড নিজের করে নিয়েছেন। রিয়াল মাদ্রিদের হয়ে লা লিগায় রামোসের মোট গোল ৬৮টি। ডিফেন্ডারদের মধ্যে কোন নির্দিষ্ট দলের হয়ে অতীতে এতো গোল করতে পারেনি অন্য কেউ। রিয়াল মাদ্রিদে আসার আগে সেভিয়ার হয়ে দুটি গোল করেছিলেন রামোস। সব মিলিয়ে লা লিগায় স্প্যানিশ ডিফেন্ডারের গোল সংখ্যা ৭০। অনেক নামকড়া স্ট্রাইকারের গোলও এতো নয়।

এবারের মৌসুমের আরও বেশ কয়েকটা ম্যাচ বাকি। এদিকে এরই মধ্যে ১১ গোল করে ফেলেছেন রামোস! সংখ্যাটা রামোস ভক্তদের জন্য গর্বের হলেও রিয়াল মাদ্রিদের স্ট্রাইকারদের জন্য লজ্জারই বলতে হবে! এতো এতো নামকরা স্ট্রাইকার থাকতেও রামোসই যে এখন পর্যন্ত মাদ্রিদের ক্লাবটির দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা! করিম বেনজেমা ছাড়াই শুধু তার চেয়ে বেশি গোল করতে পেরেছেন।

এবারের মৌসুমে রিয়াল মাদ্রিদের চার স্ট্রাইকার রদ্রিগো, ভিনিচিয়ুস জুনিয়র, ইসকো ও গ্যারেথ বেশ মিলে করেছেন মোট ১৪ গোল, সেখানে ডিফেন্ডার রামোসের একার গোলই ১১টি, ভাবা যায়!

'কঠিন ডিফেন্ডার' হিসেবে আলাদা একটা সুনাম আছে রামোসের। ক্যারিয়ার শেষে গোলসংখ্যা দিয়েও হয়তো রামোসকে আলাদা করে মনে রাখবেন ফুটবলরসিকরা।

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন